• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ান দুটি লোভনীয় স্যুপ

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ নভেম্বর ২০১৯, ১৮:০২
রাশিয়ান দুটি লোভনীয় স্যুপ

রাশিয়া সংস্কৃতি সমৃদ্ধ একটি দেশ। রাশিয়ার রন্ধনশিল্পও বৈচিত্রতায় সমৃদ্ধ। পাউরুটি, আলু ও গাজর এই তিনটি সোভিয়েত প্রধান খাদ্য ধরে রেখেছে সমকালীন রাশিয়ানরা। তাদের বাজারের তালিকায় এগুলো পাওয়া যাবেই।

নানা উপাদান আছে যেগুলো দিয়ে তৈরি হয় সব বিচিত্র খাবার। এছাড়াও ময়দা, মাখন, ক্রিম, মাংস ইত্যাদিও রাশিয়ান রন্ধনশিল্পের গুরুত্বপূর্ণ উপাদান। শীত প্রধান দেশ হওয়াতে, ভারী খাওয়া-দাওয়া রাশিয়াতে জনপ্রিয়। বিশেষ করে রাতের খাবারে। আর রাশিয়ান ভদকা তো আছেই। আলু আর ভদকা ছাড়াও রাশিয়ানরা এতো ভালো খাবার বানাতে পারে! সেটা না খেলে বোঝা যাবে না। তাই একবার হলেও পরখ করে দেখুন।

সোলইয়াঙ্কা (SOLYANKA)

সোলইয়াঙ্কা একটি রাশিয়ান ঝাল এবং টক স্যুপ। টক হলেও এটি খুবই মজাদার ও স্বাস্থ্যকর একটি খাবার। শসা, জলপাই, সসেজ, লেবু, গাজর, ধনেপাতা, মাল্টা ইত্যাদি দ্বারা তৈরি করা হয়। অনেক সময় এতে ডিম ও মাংসও ব্যবহার করা হয়।

রাশিয়ান স্যুপগুলো বেশ বিচিত্র ধরনের, সোলইয়াঙ্কাও তেমনি। অন্যকোথাও এধরনের স্যুপ সাধারণত পাওয়া যায় না। তাই রাশিয়ায় বেড়াতে গেলে সোলইয়াঙ্কার স্বাদ একবার হলেও নিয়ে আসা উচিত।

বোর্চ (BORSCH)

রাশিয়ান বোর্চের কথা বলতে গেলেই বেশ কিছু ইতিহাস টানতে হয়। এটি পালং শাকের তৈরি একটি স্যুপ। এর সাথে জড়িয়ে আছে একজন আন্তর্জাতিক যশস্বী ব্যক্তির নাম। যার ফলে বিভিন্ন দেশ এটি নিজেদের খাবার বলে দাবি করেছে অতীতে।

তবে অনেকে বলে থাকেন আদতে এটি ইউক্রেনীয় খাবার। যাই হোক, বর্তমানে এটি সারা বিশ্বে রাশিয়ান স্যুপ হিসেবেই পরিচিত। রাশিয়ান শীতের রাত বা আড়মোড়া ভাঙা সকালে একবাটি বোর্চ দেয় অতুলনীয় তৃপ্তি। বিভিন্ন আচার-অনুষ্ঠানের সাইড ডিশ হিসেবেও বোর্চ খুবই জনপ্রিয়। সূত্র: র্গাল ভিএস গ্লোভ

এস/

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাস্থ্যকর স্যুপ তৈরি করুণ ৫ টিপস মেনে
X
Fresh