logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

প্রতিদিন চা পানে মস্তিষ্ক ভালো থাকে: গবেষণা রিপোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ নভেম্বর ২০১৯, ১০:২২ | আপডেট : ০১ নভেম্বর ২০১৯, ১২:১৩
প্রতিদিন চা পানে মস্তিষ্ক ভালো থাকে গবেষণা রিপোর্ট
ফাইল ছবি
চা আমাদের প্রায় সবার কাছেই খুব জনপ্রিয়। প্রাচীন কাল থেকেই আমাদের ক্লান্তি দূর করার জন্য চা শ্রেষ্ঠ এক পানীয় হয়ে রয়েছে। কাজের ফাকে অথবা ক্লান্তি দূর করতে অথবা ঘুম থেকে মুক্তি পেতে চা কেই সবার আগে বেছে নেই আমরা। এই চা উৎপাদন করে অনেক দেশ অনেক সফলতাও অর্জন করেছে পাশাপাশি অনেক দেশ চা কে নিয়ে গবেষণা করেও পেয়েছে সফলতা। তেমনি ধরনের নতুন এক গবেষণা নিয়ে সামনে এসেছেন গবেষকরা।

তারা দাবী করছেন প্রতিদিন যারা চা পান করা থেকে বিরত থাকে তাদের চেয়ে প্রতিদিন যারা চা পান করে তাদের মস্তিষ্ক বেশি ভালো থাকে। তারা এটিও বলছেন প্রতিদিন চা পানকারীদের মস্তিষ্ক কাঠামোগতভাবে বেশি উন্নত এবং বেশি কার্যকারী।

এই গবেষণা সম্পর্কে অ্যাজিং জার্নালে একটি প্রতিবেদনও প্রকাশিত হয়। প্রতিবেদনে এই গবেষণার বিভিন্ন দিক নিয়ে কথা বলা হয়েছে। প্রতিবেদনে গবেষণার প্রক্রিয়া নিয়েও বর্ণনা দেয়া হয়।

---------------------------------------------------------------
আরো পড়ুন: বাসায় গ্যাস সিলিন্ডার থাকলে যেসব ভুল করা যাবে না
---------------------------------------------------------------

গবেষণায় দেখা যায়, কিছু মানুষকে ২ভাগে ভাগ করা হয়। এক ভাগে ছিলো যারা প্রতিদিন চা পান করে এবং অন্য ভাগে ছিলো যারা প্রতিদিন চা পান করেন না। তাদেরকে চা নিয়ে বিভিন্ন প্রশ্ন করা হয়। বিভিন্ন চা এর বানান জিজ্ঞেস করা হয়। গবেষণায় অংশগ্রহণকারী প্রত্যেকেই ৬০বছরের বেশি ছিল এবং সবাইকেই তাদের স্বাস্থ্য এবং জীবনযাত্রা নিয়ে প্রশ্ন করা হয়। গবেষণায় অংশ গ্রহণকারীদের উত্তর শুনে গবেষকরা চা পানকারীদের এবং যারা চা পান করে না তাদের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য দেখেন।

তারা দেখতে পান, যারা প্রতিদিন চা পান করেন তারা তুলনা মূলকভাবে কম ক্লান্ত হন, কাজ-কর্ম বেশি করতে পারেন, মস্তিষ্ক বেশি সচল থাকে এবং শরীর অন্যদের তুলনায় বেশি ফুরফুরা থাকে। তবে প্রতিদিন চা পানকারীদের মস্তিষ্ক বেশি সচল থাকে এবং যে কোন ধরনের চাপ নিতে সক্ষম। মস্তিষ্কের কার্য ক্ষমতাও বৃদ্ধি পায়।

তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন চা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো কিন্তু এটি একটি পরিমিত পর্যায়ে রাখা উচিৎ। 

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 9 WHERE cat_id LIKE "%#9#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 8 WHERE cat_id LIKE "%#8#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2