• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সড়ক পরিবহন নতুন আইন, ড্রাইভিং লাইসেন্স কি নবায়ন করা আছে?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ অক্টোবর ২০১৯, ২০:২৮
সড়ক পরিবহন নতুন আইন, ড্রাইভিং লাইসেন্স কি নবায়ন করা আছে
ফাইল ছবি

ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হলে আপনাকে নবায়ন করতে হবে। পেশাদার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ৫ বছর। আর অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের ময়াদ ১০ বছর।

প্রক্রিয়া :

১। অপেশাদার গ্রাহককে প্রথমে নির্ধারিত ফি (মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ২৪২৭ টাকা ও মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পরে প্রতি বছর ২০০ টাকা জরিমানাসহ) জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে। আবেদনপত্র ও সংযুক্ত কাগজপত্র সঠিক পাওয়া গেলে একই দিনে গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙুলের ছাপ) গ্রহণ করা হয়। ড্রাইভিং লাইসেন্স কার্ড প্রিন্টিং সম্পন্ন হলে গ্রাহককে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

২। অপেশাদার-পেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীদের পুনরায় একটি ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর নির্ধারিত ফি (মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ১৫৬৫ টাকা ও মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পরে প্রতি বছর ২০০ টাকা জরিমানাসহ) জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে। গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙুলের ছাপ) গ্রহণের জন্য গ্রাহককে নির্দিষ্ট সার্কেল অফিসে উপস্থিত হতে হয়। স্মার্ট কার্ড প্রিন্টিংয়ের সব প্রক্রিয়া সম্পন্ন হলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

প্রয়োজনীয় কাগজপত্র :

১. নির্ধারিত ফরমে আবেদন

২. রেজিস্টার্ড ডাক্তার প্রদত্ত মেডিকেল সার্টিফিকেট

৩. ন্যাশনাল আইডি কার্ড/জন্ম সনদ/ পাসপোর্টের সত্যায়িত ফটোকপি

৪. নির্ধারিত ফি জমাদানের রশিদ

৫. পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য পুলিশি তদন্ত প্রতিবেদন

৬. সদ্য তোলা এক কপি পাসপোর্ট ও এক কপি স্ট্যাম্প সাইজ ছবি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এক দিনেই পরীক্ষা ও আঙুলের ছাপ, ড্রাইভিং লাইসেন্স পৌঁছে যাবে বাড়িতে
X
Fresh