• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নির্দিষ্ট সময়েই গ্রিন টি পান করা উচিত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ অক্টোবর ২০১৯, ১৯:৩০
নির্দিষ্ট সময়েই গ্রিন টি পান করা উচিত
ফাইল ছবি

অ্যান্টি-অক্সিডেন্ট ও অন্যান্য নানবিধ স্বাস্থ্য উপকারিতা সমৃদ্ধ গ্রিন টি নিয়মিত পানের পরামর্শ দেওয়া হয় সবাইকে। পানীয় কিংবা খাদ্য উপাদান যাই হোক না কেন সবকিছু গ্রহণের নির্দিষ্ট ও সঠিক সময় থাকে। গ্রিন টি পানের জন্যেও রয়েছে নির্দিষ্ট সময়।

অনেকেই খাবার খাওয়ার পরপর ও খাবার খাওয়ার মাঝে গ্রিন টি পান করেন, কিন্তু এই সময় গ্রিন টি পান করা উচিৎ নয়। কারণ এই অভ্যাসটি একেবারেই স্বাস্থ্যসম্মত নয়।

গ্রিন টিতে থাকে ফেনল নামক এক ধরনের কেমিক্যাল উপাদান। খাবার গ্রহণের কিছুক্ষণের মাঝে গ্রিন টি পানে যে সমস্যাটি দেখা দেয়- এতে উপস্থিত ফেনল গ্রহণকৃত খাদ্য উপদান থেকে শরীরকে আয়রন শোষণে বাধাদান করে।

এছাড়া খাবার খাওয়ার পর ও খাবার খাওয়ার মাঝে গ্রিন টি পান করা ও দুধ এবং দুগ্ধজাত খাবার খাওয়ার পরেও গ্রিন টি পান করা থেকে বিরত থাকতে হবে।

কারণ গ্রিন টি দুধ বা দুগ্ধজাত খাবারের প্রোটিনকে শরীরে তার উপকারিতা বিস্তার করতে বাধা প্রদান করে এবং গ্রিন টি পানের ফলে মেটাবলিজম বৃদ্ধি পাওয়া ব্যহত হয়। যারা ওজন কমানোর উদ্দেশে গ্রিন টি পান করেন, তাদের এ বিষয়ের প্রতি বাড়তি খেয়াল রাখা প্রয়োজন।

---------------------------------------------------------------
আরো পড়ুন: পেঁয়াজের এতো গুণ!
---------------------------------------------------------------

এছাড়া যাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে, গ্রিন টি পানের সময়ের বিষয়ে তাদের বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। নতুবা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এসব কারণ বিবেচনা করেই সকালে খালি পেটে কিংবা বিকালে হালকা ঘরানার নাশতার সঙ্গে গ্রিন টি পানের পরামর্শ দেওয়া হয়। যা একইসাথে শরীর সুস্থ রাখতে, মেটাবলিজম বৃদ্ধিতে ও ওজন কমাতে সহায়তা করবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh