• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ত্বকের সাথে স্বাস্থ্যও ভালো থাকবে যেভাবে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ অক্টোবর ২০১৯, ১৭:৫৪
ত্বকের সাথে স্বাস্থ্যও ভালো থাকবে যেভাবে
ফাইল ছবি

তৈলাক্ত ত্বক তুলনামূলক বেশি তেল উৎপন্ন ও নিঃসরণ করে। এতে করে সহজেই ত্বকে ব্রণের প্রাদুর্ভাবসহ নানা সমস্যা দেখা দেয়। তবে তৈলাক্ত ত্বকের যত্নে শুধু বাহ্যিক পরিচর্যাই যথেষ্ট নয়। কিছু উপকারি খাবারে এই ত্বকের যত্ন সম্ভব।

আখরোট

ত্বকের জন্য উপকারী ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ আখরোট ত্বকে প্রাকৃতিক ব্যারিয়ার বা প্রতিরক্ষামূলক অবস্থা তৈরি করে। ত্বককে ক্ষতিকর প্যাথোজেন ও টক্সিন উপাদান থেকে যা রক্ষা করে। বিশেষত আখরোটের স্বাস্থ্যকর ফ্যাট প্রদাহ প্রতিরোধ করতে কাজ করে। যা ত্বকের ব্রণ ও দাগ হওয়া থেকে রক্ষা করতে বিশেষ উপকারী। এছাড়াও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে আখরোট। এতে থাকা ওমেগা থ্রি অবসাদ কাটাতেও সাহায্য করে। মস্তিষ্কের কোষের সজীবতা বজায় রাখতে সহযোগী হয়। আর পেট পরিষ্কার রাখতে শরীরে ফাইবার থাকা অত্যন্ত জরুরি। সাধারণত যে খাবারগুলি থেকে শরীরে প্রোটিন আসে, সেগুলিতে ফাইবারের পরিমাণ অত্যন্ত কম। আখরোটে থাকা ফাইবার হজমক্ষমতা বজায় রাখতে সাহায্য করে।

পানি

শরীরকে সুস্থ রাখতে ও বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের কার্যকারিতা সচল রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান খুবই জরুরী। তবে এই পানি পান শুধু শরীরে পানিশূন্যতা রোধেই কাজ করে না, ত্বককে সতেজ রাখতে, ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও কাজ করে। তবে পানি ছাড়া চিনিযুক্ত কোন পানীয় গ্রহণ করা যাবে না। চিনিযুক্ত পানীয় ত্বকের উপর নেতিবাচক প্রভাব তৈরি করে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: পেঁয়াজের এতো গুণ!
---------------------------------------------------------------

শসা

শসা থেকে খুব ভালো মানের অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান পাওয়া যায়, যা শরীরকে পুনঃআর্দ্রতা দান করে। ৯৫ শতাংশ জলীয় অংশে গঠিত এই প্রাকৃতিক উপাদানটি শরীর থেকে টনিক্স উপাদানকে ছেঁকে বের করে দিতে কাজ করে বলে, ত্বক তুলনামূলক সুস্থ ও ভালো থাকে। এছাড়া শসা তৈলাক্ত ত্বকের তেলকে শোষণ করে এবং ত্বককে ভালো রাখে।

কলা

কলা তৈলাক্ত ত্বকের জন্য বিশেষভাবে উপকারী । কলাতে থাকা পটাশিয়াম, ফসফরাস ও ভিটামিন-এ ত্বককে সুস্থ রাখতে ও ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে অবদান রাখে। এছাড়া কলাতে থাকা স্ট্রং ডিটক্সিফাইং উপাদান ত্বকের লোমকূপকে নিয়ন্ত্রণে রাখতে এবং ত্বকে অতিরিক্ত ধুলাবালি প্রবেশ হতে বাধাদান করে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্তিষ্কে চিপ বসিয়ে ডিভাইস নিয়ন্ত্রণের প্রবণতা
সুস্থ ত্বকের জন্য বাড়িতেই বানিয়ে নিন এই ফেসওয়াশ
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক
মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে কার্যকরী যে খাবার
X
Fresh