• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রতিদিন দই খেলে যেসব উপকার পাবেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৩
দই খাবার পরামর্শ
দই

খুব সহজেই বানানো যায় এমন একটি খাবার হলো দই। এটা ঝামেলাহীনভাবে বেশ কয়েকদিন সংরক্ষণ করা যায়। ফলে এক বাটি দই আপনি বেশ কয়েকদিন খেতে পারবেন। যাদের চিনি খেতে সমস্যা, তারা চাইলে টক দইও খেতে পারেন। দই শরীরের জন্য খুবই উপকারী। এটা খেলে কী উপকার পাবেন দেখে নিন-

হজমে সহায়তা

দই এমন একটি খাবার, যাতে জীবিত ব্যাকটেরিয়া থাকে। এগুলো হজম প্রক্রিয়ায় কার্যকর ভূমিকা পালন করে। বদহজমের ওষুধ হিসেব দইয়ের পরিচিতি রয়েছে।

সুন্দর ও স্বাস্থ্যবান ত্বক

দই ত্বককে সুন্দর ও স্বাস্থ্যবান করে তোলে। পাশাপাশি প্রাকৃতিকভাবে ত্বকের শুষ্কতাও দূর করে। অনেকেই ত্বকের সৌন্দর্যের জন্য নানা ধরনের ফেসপ্যাক ব্যবহার করেন। সেগুলোর পরিবর্তে নিয়মিত দই খেলে সন্তোষজনক উপকার পাওয়া যাবে।

উচ্চরক্তচাপ দূর করা

আমেরিকান হার্ট এসোসিয়েশনের (এএইচএ) হাই ব্লাড প্রেসার রিসার্চ সায়েন্টিফিক সেশনে উপস্থাপিত একটি গবেষণা বলছে, যারা নিয়মিত ফ্যাটহীন দই খায়, তাদের উচ্চরক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্যদের চেয়ে ৩১ শতাংশ কম।

নারীদের যৌনাঙ্গের সংক্রমণ দূর

নারীদের যৌনাঙ্গে সংক্রমণ প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে দই। এতে ল্যাকটোব্যাকিলাস অ্যাসিডোফিলাস নামের একধরনের ব্যাকটেরিয়া থাকে, যা সংক্রমণ নিয়ন্ত্রণ করে।

হাড়ের জন্য উপকারী

দই হাড়ের জন্যও খুব উপকারী। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার বলছে, প্রতি ২৫০ গ্রাম দইয়ে ২৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। প্রতিদিন এই পরিমাণ ক্যালসিয়াম গ্রহণ করলে হাড়ের ঘনত্ব বাড়ার পাশাপাশি হাড় শক্ত হয়।

ডি/

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তাপদাহে ঝরে পড়ছে আমের গুটি, পানি স্প্রের পরামর্শ 
তরমুজের সঙ্গে বা পরে খাবেন না যেসব খাবার
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
ঈদের দিন কারাবন্দিদের জন্য বিশেষ খাবার
X
Fresh