logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

দই মাছ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ জুলাই ২০১৯, ১৭:৪০
দই মাছ রেসিপি
সংগৃহীত ছবি
কয়েকদিন বৃষ্টির পর আবারও শুরু হয়েছে গরম। এ সময়টায় ভারী খাবারের পরিবর্তে রাখতে পারেন দই মাছ। অনেকে দই মাছ খেতে খুব পছন্দও করেন। দেখে নিন দই মাছ রান্না করবেন কিভাবে-

bestelectronics
উপকরণ

রুই মাছ- ১ কেজি, হলুদ গুঁড়া- আধ চা চামচ, লাল মরিচ গুঁড়া- আধ চা চামচ, তেল-২ চা চামচ, লবণ-পরিমাণমতো

ঝোলের জন্য

সরিষার তেল-২ টেবিল চামচ, তেজপাতা-১টা, দারচিনি- এক টুকরা, লবঙ্গ-৪টি, ছোট এলাচ-৪,৫টি, জিরা-আধ চা চামচ, হলুদ গুঁড়া-আধ চা চামচ, লাল মরিচ গুঁড়া-১ চা চামচ, আদা রসুনবাটা-২ চা চামচ, পেঁয়াজ বাটা-১ টেবিল চামচ, দই- আধ কেজি, লবণ- পরিমাণমতো, চিনি সামান্য

প্রণালি

একটা বাটিতে মাছ নিয়ে হলুদ, মরিচ গুঁড়া, লবণ ও সরিষার তেল ভালো করে মাছের গায়ে মাখিয়ে  ১৫ মিনিট রেখে দিন। দই হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে ভালো করে ফেটিয়ে নিন।

এবার মাঝারি সাইজের ফ্রাইং প্যানে ২ টেবিল চামচ সরিষার তেল গরম করুন। তেল গরম হলে মাছ দিয়ে দু'পিঠ সুন্দর বাদামি করে ভেজে তুলুন। তেল থেকে মাছ তুলে নিয়ে ওর মধ্যে তেজপাতা, জিরে ও গোটা গরম মশলা ফোড়ন দিন। সুন্দর গন্ধ বের হলে পেঁয়াজ বাটা দিয়ে হালকা বাদামি করে ভেজে নিয়ে আদা-রসুন বাটা দিন।

মশলা ভাজা হয়ে ওপরে তেল ভাসতে থাকলে আঁচ কমিয়ে ফেটানো দই দিন। ১০ থেকে ১৫ মিনিট নাড়তে থাকুন। যতক্ষণ না ঝোল ঘন হয়ে সুন্দর সোনালি হলুদ রং আসছে। লবণ ও চিনি দিন। এবার মাছের টুকরো দিয়ে কম আঁচে ১০ মিনিট রান্না করুন। মাছ সেদ্ধ হয়ে তেল ছেড়ে এলে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ডি/

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়