• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গরমে পানি থেকেই হয় ফুড পয়েজনিং

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ মে ২০১৯, ১৫:১৫

যত গরম বাড়ছে ততই হাসপাতালে, নার্সিং হোমে হু হু করে বাড়ছে খাদ্যে বিষক্রিয়ায় আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা। গরমে বাড়তে থাকা ফুড পয়েজনিংয়ের অন্যতম কারণই হল অনিরাপদ পানি পান। এই ঠা ঠা গরমে রাস্তার শরবত, লেবুর পানি, ফলের রস থেকেই ছড়াচ্ছে অসুখ।

মেডিসিন বিশেষজ্ঞরা মনে করেন, রাস্তার পাশে থাকা অপরিশোধিত পানি থেকে ডায়ারিয়া, আমাশয় নানা কিছু হতে পারে। পানিতে রোটা ভাইরাস থেকে হেপাটাইটিস বি-ও ছড়াতে পারে। সালমোনেলা সিগেলা ভাইরাস রক্ত আমাশয়ের অন্যতম কারণ। আর এগুলোই তপ্ত আবহাওয়াকে সঙ্গী করে খাবারের মাধ্যমে গরমে চুপিসারে ঢুকে পড়ছে শরীরে। শুধু তাই নয়, আধুনিক গবেষণা বলছে, ফুড পয়েজনিং তো বটেই, হেপাটাইটিস এ ও ই-এর ক্ষেত্রেও বেশির ভাগ সময়েই অপরিশোধিত পানির ভূমিকা থাকে।

কিন্তু জেনেশুনে অসুখকে ডেকে আনতে আর কে চায়? চিকিৎসকদের মতে, কিছু নিয়মকানুন মেনে চললেই কিন্তু খাদ্যে বিষক্রিয়া এড়ানো সহজ হয়। কীভাবে এড়াবেন এই ধরনের রোগের আশঙ্কা?

বাড়ির পানি সঙ্গে রাখুন। রাস্তায় তা শেষ গেলে পরিচিত ব্র্যান্ডের মিনারেল ওয়াটার খান। আজকাল যদিও নানা ব্র্যান্ডের নামে ভুয়ো পানির বোতল বিক্রি হয়। সচেতন থাকুন সে ক্ষেত্রেও। প্রয়োজনে বিশ্বস্ত দোকান থেকে কিনুন পানির বোতল। সঙ্গে রাখুন পানি পরিষোধনের জন্য কিছু ওষুধ।

এই গরমে রেস্তরাঁয় অবশ্যই মিনারেল ওয়াটার নিন। খাবার বিলে আরও ২০-৩০টাকা যোগ হওয়াতে কার্পণ্য করবেন না।

রাস্তা থেকে কিনে ফলের শরবত বা লাচ্ছি খাবেন না। বেশির ভাগ দোকানেই অপরিশুদ্ধ, দূষিত পানি দিয়ে বানানো হয়। তাই সচেতন থাকুন।

খুব রোদে বাইরে গেলে রাস্তায় দু’-তিনটে ডাব খেয়ে নিন। শরীরকে সুস্থ রাখতে ও বিষক্রিয়া রুখতে ডাবের জল কাজে আসবে।

বাড়িতে শিশু থাকলে বেশি সতর্ক থাকুন। শিশুকে ফোটানো পানি ছেঁকে খাওয়ান।

শরীরকে ঠান্ডা রাখে এমন খাবার খান। ডিম, মাংস, তেল-মশলার রান্না গরমে হজমে সমস্যা করে। তাই খেয়াল রাখুন সে দিকে।

বাড়ির ফিল্টার নির্দিষ্ট সময় অন্তর পরিষ্কার করুন। অনেকের বাড়িতেই ফিল্টার থাকে না। সরাসরি মিউনিসিপলিটি বা কর্পোরেশনের টাইম কলের পানি খান। তারা বেশি করে সচেতন হোন। পানি পরিশোধক না ব্যবহার করাটা কিন্তু বোকামি হবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টা রোগী দেখবেন না চট্টগ্রামের চিকিৎসকরা 
অপহরণের একদিন পর পল্লী চিকিৎসকসহ দুইজন উদ্ধার
টেকনাফে সিএনজি থামিয়ে চিকিৎসকসহ ২ যাত্রীকে অপহরণ 
গরমে মেঝেতে ঘুমালে স্বাস্থ্যের ওপর যে প্রভাব পড়ে
X
Fresh