‘রাঁধি ও খাই, পুষ্টি ভুলি নাই’ স্লোগানে ‘নিউট্রি-চ্যাম্পস’ প্রতিযোগিতা শুরু

প্রকাশ | ০৪ মে ২০১৯, ২২:০৭

আরটিভি অনলাইন রিপোর্ট
তেজগাঁওস্থ বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে ‘নিউট্রি-চ্যাম্পস’ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান

‘রাঁধি ও খাই, পুষ্টি ভুলি নাই’ স্লোগান নিয়ে রাজধানীর তেজগাঁওস্থ বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে হলো ‘নিউট্রি-চ্যাম্পস’ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান। ‘জাতীয় পুষ্টি সপ্তাহ ২০১৯’ উপলক্ষে এই রান্না প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু হলো নিউট্রি-চ্যাম্পস প্রতিযোগিতার, যা আগামী কয়েক মাস ধরে দেশের বিভিন্ন বিভাগীয় শহরে চলবে।

প্রতিযোগিতাটির মূল উদ্দেশ্য হচ্ছে তরুণ-তরুণীদের রান্নায় অংশগ্রহণের মাধ্যমে পুষ্টিকর ও সুস্বাদু খাবার তৈরিতে উৎসাহ প্রদান। আয়োজকরা জানান, এর ফলে দৈনন্দিন খাদ্যাভ্যাসে স্বাস্থ্যকর খাবারের উপস্থিতি নিশ্চিত করা যাবে।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সাউথ ইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী ফারহানা ইসলাম বলেন, ‘রান্না করার সময় আমরা অনেকেই খেয়াল রাখি না খাবারের পুষ্টিগুণের কথা। এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা জানতে চাই আমাদের দৈনন্দিন জীবনের খাদ্যাভ্যাসকে কিভাবে আরও বেশি পুষ্টিগুণ সম্পন্ন করতে পারবো।

উদ্বোধনী প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে রান্নায় আগ্রহী ২০ জন ছেলে ও মেয়েকে বাছাই করা হয়। প্রতিযোগীরা দুইজন করে এক একটি দল গঠন করে প্রতিযোগিতায় অংশ নেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন রন্ধনশিল্পী নাহিদ ওসমান এবং টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ইয়ুথ আইকন আয়মান সাদিক।

রন্ধনশিল্পী নাহিদ ওসমান বলেন, ‘শুধু দামি দামি বিদেশি খাবার না, আমাদের অতি সহজলভ্য ঘরোয়া খাবারের উপকরণের মধ্যেই অনেক পুষ্টি আছে। এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা নতুন প্রজন্মকে জানাতে চাই, পুষ্টিকর কি কি খাবার খেতে হবে, কিভাবে রান্না করতে হবে ও কখন খেতে হবে।

প্রতিযোগিতা শেষে বিচারকরা খাবারের মান ও স্বাদ বিচার করবেন এবং শীর্ষ দুটি দল নির্বাচন করবেন। পুরস্কার প্রদান অনুষ্ঠানের জন্য দুটি দল এগিয়ে যাবে। এরপর আঞ্চলিক পর্যায়ের রান্নার প্রতিযোগিতার ঘোষণা দেয়া হবে। যেখানে অন্যান্য অঞ্চলের অংশগ্রহণকারীদের আমন্ত্রণ জানানো হবে। আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতা শেষ হওয়ার পর ঢাকায় অনুষ্ঠিত হবে গ্র্যান্ড ফিনালে; যেখানে প্রথম দুটি বিজয়ী দলও অংশগ্রহণ করার যোগ্যতা অর্জন করবে। ধারণকৃত অনুষ্ঠানটি শিগগিরই আরটিভিতে প্রচারিত হবে।

ইউএসএআইডির বিভিন্ন প্রকল্পের অধীনে একটি উদ্যোগ ‘নিউট্রি-চ্যাম্পস’ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতাটি তরুণ-তরুণীদের স্বাস্থ্যকর ও বৈচিত্র্যপূর্ণ খাবার গ্রহণ, বিশেষ করে গবাদি, কৃষিজ, পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার গ্রহণে দীর্ঘমেয়াদি প্রভাব রাখবে।

পি