• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ক্যালরি বিবেচনায় নিয়ে খাবার

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ এপ্রিল ২০১৯, ১৬:৫৩
সংগৃহীত ছবি

আমাদের সবাইকে খাবার নিয়ে সচেতন হতে হবে। বিশেষ করে অতিরিক্ত স্থূলতা সমস্যা সমাধানে এই পদ্ধতি অবলম্বনের বিকল্প নেই। এজন্য ক্যালরি বিবেচনায় নিয়ে খাবার খেতে হবে। তাহলে জটিলতা কমে আসবে।

ফল

অতিরিক্ত চিনি আমাদের শরীরের জন্য কখনোই উপকারী নয়। এজন্য শরীরে চিনির চাহিদা মেটাতে ফল খাওয়া যেতে পারে। ফলে প্রাকৃতিকভাবে চিনি থাকায় এতে খুব বেশি সমস্যা হবে না।

শাকসবজি

প্রতিদিন খাবারের তালিকায় প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি রাখা উচিত। কারণ, শাকসবজিতে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন আর মিনারেলস। যেমন পালং শাক, ব্রকলি, শিমের বিচি, বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি।

শস্য জাতীয় খাবার

এসব খাবারের তালিকায় রাখা উচিত হোল-গ্রেন খাবার। বিভিন্ন রকম সিরিয়াল, পাস্তা, ব্রাউন রাইস, ওটমিল, গমের আটা ইত্যাদি। সাদা আটা এড়িয়ে যাওয়াই ভাল কারণ এতে নিউট্রিশনের পরিমাণ খুবই কম থাকে।

প্রোটিনযুক্ত খাবার

মাংস, মাছ, বিনস-এ প্রোটিন প্রচুর পরিমাণে থাকে। বাদামও প্রোটিনের অনেক ভাল একটি উৎস। ওয়ালনাট, কাঠবাদাম, চিনাবাদাম কিছু উদাহরণ।

দুধ জাতীয় খাবার

এসব খাবার ভিটামিন ডি ও ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে। কিন্তু খেয়াল রাখতে হবে এতে ফ্যাটও আছে। তাই খেলেও অল্প পরিমাণ ও ফ্যাটমুক্ত দুধ, দই খাওয়া উচিত।

তেল

লো ফ্যাট জাতীয় তেল আমাদের প্রতিদিনকার খাবারের জন্য অনেক প্রয়োজন। ভোজ্য তেল হিসেবে রাইস ব্র্যান অয়েল, অলিভ অয়েল ব্যবহার করুন।

ডি/

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরমুজের সঙ্গে বা পরে খাবেন না যেসব খাবার
ঈদের দিন কারাবন্দিদের জন্য বিশেষ খাবার
জয়েন্টের ব্যথায় কষ্ট পাচ্ছেন, যে ৫ খাবারেই দ্রুত কমবে যন্ত্রণা
যে ৬ খাবারেই কমবে কোলেস্টেরল থেকে ডায়াবেটিস
X
Fresh