• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইলিশ কোরমা রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ মার্চ ২০১৯, ২০:৫৯

ইলিশ মাছ দিয়ে বিভিন্ন রেসিপি বানাতে পারেন। এর মধ্যে অন্যতম একটি হলো ইলিশ কোরমা রেসিপি। এটা পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে খেতে বেশ সুস্বাদু। দেখে নিন কিভাবে ইলিশ কোরমা বানাবেন-

উপকরণ

ইলিশ মাছ ৮ টুকরা, পেঁয়াজ কুচি ৩ কাপ, রসুন বাটা ১ চা চামচ, টমেটো কুচি ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, টক দই ১ চা চামচ, থেঁতো করা আস্ত রসুন ৫টি, এলাচগুঁড়া ১ চিমটি, কাঁচামরিচ ৫টি (মাঝখান থেকে চিরে নেয়া), লবণ পরিমাণমতো, ধনেপাতা ২ টেবিল চামচ।

প্রণালি

এক চা চামচ লবণ দিয়ে ইলিশ মাছের টুকরোগুলো ১৫ থেকে ২০ মিনিট মেখে রাখুন। এর সঙ্গে যোগ করুন কিছু রসুন বাটা ও কাটা পেঁয়াজ। খেয়াল রাখবেন যেন টুকরোগুলোর দুই পাশেই মসলা ভালোভাবে লাগে। একটি গরম প্যানে তেলের মধ্যে কাটা পেঁয়াজ ১০ মিনিট অল্প আঁচে ভাজুন। এরপর এতে বাকি সব মসলা, ৩ টেবিল চামচ পানি ও পরিমাণমতো লবণ দিন।

পাঁচ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। মাছের টুকরোগুলো একটি একটি করে প্যানে দিয়ে দিন। প্রতিটি সাইড ৭ মিনিট ধরে মোট ১৪ মিনিট অল্প আঁচে রান্না করুন। এসময় প্যানটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। তেল ওপরে উঠে এলে নামিয়ে ফেলুন। কাঁচামরিচ, টমেটো কুচি ও ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে প্রশান্তি দেবে আম-পাবদার ঝোল
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
ঈদের সকালে রাঁধুন সেমাইয়ের মালাই ক্ষীর
X
Fresh