logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

কিছুই মনে রাখতে পারেন না, সমাধান কী?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ মার্চ ২০১৯, ২৩:২৯ | আপডেট : ২৬ মার্চ ২০১৯, ২৩:৪১
সংগৃহীত ছবি
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানা অসুখ-বিসুখ আমাদের শরীরে বাসা বাঁধে। শারীরিক সমস্যার পাশাপাশি সঙ্গী হয় মানসিক সমস্যাও। বিশেষ করে বয়স বাড়ার সঙ্গে ভুলে যাওয়ার প্রবণতাটাই বেশি লক্ষ্য করা যায়।

বয়স বাড়লে স্মৃতিশক্তি লোপ পায়-এটা আমাদের মধ্যে প্রচলিত একটা ধারণা। এজন্য সবাই মনে করেন, প্রবীণরা সবকিছু সহজে ভুলে যাবে এটাই স্বাভাবিক। এটা থেকে পরিত্রাণের কোনও উপায় নেই। কিন্তু ধারণাটি ভুল। কয়েকটি উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। এরমধ্যে অন্যতম একটি উপায় হলো নিয়মিত বাদাম খাওয়া।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক গবেষণার বরাত দিয়ে বলছে, প্রতিদিন একমুঠো করে বাদাম খান। তাহলেই মানসিক স্বাস্থ্য ঠিক থাকবে। এর ফলে চিন্তাশক্তি উন্নত হবে, বাড়বে যুক্তিবোধ ও স্মৃতিশক্তি।

এ সম্পর্কে ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার প্রধান গবেষক মিং লি জানিয়েছে, দীর্ঘদিন ধরে প্রতিদিন ১০ গ্রাম করে বাদাম খেলে ভুলে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন বয়স্ক মানুষরা। বাদামের মধ্যে থাকা স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন এবং ফাইবার মানসিক স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। তাই মোটা হয়ে যাওয়ার ভয় ভুলে স্মৃতিশক্তি ঠিক রাখতে প্রতিদিন একমুঠ করে বাদাম খান।

আরও পড়ুন 

ডি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়