• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মিষ্টি দই বানান ঘরেই

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ মার্চ ২০১৯, ২২:২৪
সংগৃহীত ছবি

বাসায় অতিথি আসবে। ডেজার্ট হিসেবে কিছু একটা দেয়া প্রয়োজন। চিন্তা নেই, ঘরেই বানিয়ে নিতে পারবেন মিষ্টি দই। দেখে নিন কীভাবে মিষ্টি দই বানাবেন-

উপকরণ

তরল দুধ- দেড় লিটার, চিনি- ১ কাপ, টক দই- দেড় কাপ।

ক্যারামেল তৈরির জন্য

চিনি- ২ টেবিল চামচ, পানি- ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

চুলায় দুধ দিয়ে দিন। বলক আসলে চিনি দিন। অনবরত নাড়তে হবে দুধ। জ্বাল দিয়ে দুধ কমিয়ে আধা লিটার করে ফেলুন। ক্যারামেল তৈরির জন্য একটি প্যানে চিনি ও পানি দিন। চুলার আঁচ বাড়িয়ে দিন। বলক এসে বাদামি হওয়া শুরু করলেই নামিয়ে নিন। ক্যারামেলের মধ্যে জ্বাল দেয়া ঘন দুধ কয়েক চামচ দিয়ে নেড়ে নিন। এবার ছাঁকনি দিয়ে অল্প অল্প করে ক্যারামেলমিশ্রিত দুধ ঢেলে দিন ঘন দুধের মধ্যে। রঙ আনতে যতটুকু প্রয়োজন, ততটুকুই দেবেন ক্যারামেল।

দুধের মধ্যে টক দই দিয়ে দিন। দই থেকে পানি ঝরিয়ে নেবেন অবশ্যই। মিশ্রণটি যে পাত্রে দই বসাবেন সেখানে ঢালুন। অবশ্যই গরম সহ্য করতে পারে এমন পাত্র নেবেন। একটি তোয়ালে বিছিয়ে হাঁড়িতে পানি দিন। এমনভাবে পানি দেবেন যেন পাত্রটি অর্ধেকের বেশি ডুবে থাকে। দুধসহ পাত্র ফয়েল পেপার দিয়ে ঢেকে বসিয়ে দিন পানির মধ্যে। হাঁড়ির ঢাকনা ঢেকে দিন। চুলার আঁচ একদম কম থাকবে। এভাবে ৪৫ মিনিট রেখে দিন। ফয়েল পেপার খুলে দেখুন ঠিকমতো জমেছে কিনা। না জমলে আরও কিছুক্ষণ অপেক্ষা করুন। হয়ে গেলে হাঁড়ি থেকে উঠিয়ে ঠাণ্ডা করুন। ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। পরিবেশন করুন মজাদার ভাপা দই।

আরো পড়ুন:

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
ঈদের সকালে রাঁধুন সেমাইয়ের মালাই ক্ষীর
X
Fresh