• ঢাকা রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

চিকেন রেজালা রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ মার্চ ২০১৯, ১৫:২৭ | আপডেট : ০৯ মার্চ ২০১৯, ১৫:৩৪
অতিথি আপ্যায়নে চিকেন রেজালা আপনার জন্য বেশ সহায়ক হতে পারে। এটা তৈরি করা তুলনামূলকভাবে সহজ এবং ঝটপট তৈরি করে ফেলা যায়। দেখুন চিকেন রেজালা কীভাবে তৈরি করবেন-

উপকরণ

মুরগির মাংস আধা কেজি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১/৪ অর্থাৎ সিকি কাপ, টক দই ১/৪ কাপ, হলুদ গুঁড়ো আধা চা-চামচ, মরিচের গুঁড়ো ১ চা-চামচ, ভাজা জিরার গুঁড়ো আধা চা-চামচ, ধনে গুঁড়ো আধা চা-চামচ, পোস্তদানা বাটা আধা টেবিল চামচ, তেল সিকি কাপ, ঘি ১ টেবিল চামচ, লবণ ১ থেকে দেড় চা-চামচ অথবা স্বাদ অনুযায়ী, কাঁচা মরিচ ৮টি, তেজপাতা ১টি, দারচিনি ২ টুকরা, এলাচ ২টি, দেশি পেঁয়াজ মিহি কুচি আধ কাপ, কেওড়া জল ১ টেবিল চামচ।

প্রণালি

মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেল গরম করে দারচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে মাঝারি আঁচে পেঁয়াজ বাদামি করে ভাজুন। এবারে মাংস ও লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। মাংস ভাজা হলে তাতে পোস্তদানা বাটা ও জিরার গুঁড়ো বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন।

এবার টক দই ভালো করে ফেটিয়ে দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন। ১০ মিনিট পর এক কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। তেল ভেসে উঠলে কাঁচা মরিচ ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে ঢেকে দিন। ৩ মিন পরে নামিয়ে নিন।

আরও পড়ুন

ডি/ এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়