• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঝালমুড়ির মসলা বানান ঘরেই

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ মার্চ ২০১৯, ২২:৪২

ঝালমুড়ি বাইরে খেতে যতটা সুস্বাদু ঘরে তেমনটা হয় না। এর কারণ হলো ঝালমুড়ির মসলা বানাতে না পারা। ঠিকভাবে মসলা বানাতে পারলে ঘরে বানানো ঝালমুড়িও বেশ মজাদার হবে। দেখে নিন ঝালমুড়ির মসলা কীভাবে তৈরি করবেন-

উপকরণ

মৌরি- আধা চা চামচ, আস্ত জিরা- ১ চা চামচ, দারুচিনি- ১ টুকরা, জয়ত্রি- ১ টুকরা, এলাচ- ৪/৫টি, লবঙ্গ- ৪/৫টি, তেল- ১/৪ কাপ, সরিষার তেল- আধা কাপ, পেঁয়াজ বাটা- আধা কাপ, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, ধনিয়া গুঁড়া- ১ চা চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, মরিচ গুঁড়া- আধা চা চামচ, লবণ- স্বাদ মতো।

প্রস্তুত প্রণালি

প্যান গরম করে মৌরি, জিরা, দারুচিনি, জয়ত্রি, এলাচ ও লবঙ্গ হালকা আঁচে ভেজে ৫ মিনিট নিন। নাড়তে হবে ঘনঘন। চুলা থেকে নামিয়ে পাটায় বেটে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করুন।

চুলার প্যানে রান্নার তেল ও সরিষার তেল দিন। তেলে আদা, রসুন ও পেঁয়াজ বাটা দিন। ধনিয়া, হলুদ এবং মরিচ গুঁড়া ও লবণ দিন। গুঁড়া করে রাখা মসলাও দিয়ে দিন। সব মসলা ভালো করে নেড়ে কষিয়ে নিন মিডিয়াম জ্বালে। ১০ থেকে ১২ মিনিট কষানোর পর নামিয়ে ঠাণ্ডা করুন।

ঝালমুড়ির উপকরণের সব মসলা একটি বাটিতে ঝাঁকিয়ে মাখান। পরিবেশনের আগে মুড়ি ও চানাচুর দিয়ে আবারও ঝাঁকিয়ে নিন। কাগজের ঠোঙায় পরিবেশন করুন মজাদার ঝালমুড়ি।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের আগেই মসলায় ঝাঁজ বেড়েছে
যে কারণে এড়িয়ে যাবেন মসলাদার ভাজা খাবার
X
Fresh