• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ভেষজ প্রসাধনী ব্যবহার করবেন যে কারণে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ জানুয়ারি ২০১৯, ১৪:৫৭

পুরনো এক চীনা প্রবাদ আছে- সবাই সৌন্দর্য ভালোবাসে। সত্যিই কিন্তু তাই। তাইতো প্রাচীনকাল থেকেই মানুষ প্রসাধনীর প্রতি এক অন্যরকম টান অনুভব করে। আর বর্তমান সময়ে সৌন্দর্যচর্চায় বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভেষজ উপাদানও। সেগুলো হয়ে উঠছে লক্ষণীয় ট্রেন্ড, সৌন্দর্য ও ফ্যাশন দুনিয়ায় সবচেয়ে আধুনিক ক্রেজও।

প্রক্রিয়াজাত করা খাবার এবং অতিরিক্ত ওষুধ গ্রহণের ধ্বংসাত্মক প্রভাব এরই মধ্যে বেশ বড় একটা অংশে ছড়িয়ে পড়েছে। সেই জায়গায় বিকল্প হিসেবে আসছে ভেষজ প্রসাধন, খাবার, চা এবং কখনো কখনো ওষুধ।

ভালো কর্মদক্ষতা এবং তুলনামূলক কম ক্ষতিকর বা কখনো কখনো পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন হওয়ায় ভেষজ উপাদান সবার মনোযোগ আকর্ষণে সক্ষম হয়েছে।ভেষজ উপাদান ও মসলা সৌন্দর্য বৃদ্ধিতে বরাবরই কাজ করে এসেছে।

প্রাকৃতিক প্রসাধনীগুলো সব ধরনের ত্বকের জন্য উপযোগী। তাতে আপনি শ্যামলা হোন বা ফর্সা। যেসব নারীর ত্বক তৈলাক্ত বা স্পর্শকাতর তারা বেশি ভোগেন ব্রণের সমস্যায়। তারাও ভেষজ উপাদান ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে এবং তাদের ত্বক নষ্টের চিন্তায় অস্থির থাকতে হয়না। বেশিরভাগ ভেষজ প্রসাধনসামগ্রী তৈরি হয় মধু, নিম, অ্যালোভেরা, হলুদ, ময়দা, গোলাপজল, তুলসী, আঙ্গুরের বিচির নির্যাস, পুদিনা, লেবুর নির্যাস, শিয়া বাটার, ল্যাভেন্ডা এবং সুগন্ধি তেলের মিশ্রণে।

ভেষজ পণ্য ব্যবহার করে শুধু উজ্জ্বল ও দীপ্তিময় ত্বকই পাওয়া যায় না সঙ্গে ত্বকের অন্যান্য সমস্যা যেমন দাগ, ব্রণ, বয়সের ছাপ, পিগমেন্টেশনের দাগ, ব্ল্যাকহেডস, সূক্ষ্ম মুখের দাগ সম্পর্কেও ধারণা পাওয়া যায়। নিয়মিত ব্যবহারে পরিষ্কার বোঝা যায় ফল এবং সেই সঙ্গে পাওয়া যায় খুঁতবিহীন ত্বক।

ভেষজ প্রসাধনীগুলো ভেষজ ওষুধের মতোই। সেগুলোও ভেষজ উপাদান বা ভেষজ নির্যাস দিয়ে তৈরি হয় মানব শরীরের দৈহিক সৌন্দর্য বাড়ানোর জন্য। ভেষজ প্রসাধনী বা অর্গানিক প্রসাধনী প্রাচীন কাল থেকেই সৌন্দর্যচর্চার একটি অংশ হয়ে থেকেছে।

ভেষজ প্রসাধনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তার মধ্যে থাকা প্রাকৃতিক উপাদানগুলো শরীরের জন্য খুবই উপকারি এবং তার ক্ষতিকারক রাসায়নিক পদার্থ নিয়ে আপনাকে দুশ্চিন্তা করতে হবে না।

আরেকটি বিষয় হলো, ভেষজ প্রসাধনীগুলো তেমন ব্যয়বহুলও নয়। বরং বলতে গেলে সেগুলো কৃত্রিম উপাদানগুলোর থেকে কম খরচেই পাওয়া যায়। কিছু কৃত্রিম প্রসাধনী প্রাণীদের উপর প্রয়োগ করা হয় সেগুলো কতটা নিরাপদ ও কার্যকর তা বোঝার জন্য, প্রাকৃতিক প্রসাধনের ক্ষেত্রে কিন্তু তেমনটা করা হয়না

লিখেছেন

নন্দিতা শারমিন

হারবালিস্ট ও ডায়েটেশিয়ান

ডি/

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
গরমে হিট অফিসারের আরও কিছু পরামর্শ
গরমে হিট অফিসারের পরামর্শ
বয়স্ক-শিশুদের অপ্রয়োজনে বাইরে না যাওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর
X
Fresh