logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

যেসব খাবার চুল পড়া কমাবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ জানুয়ারি ২০১৯, ২১:১৭ | আপডেট : ২১ জানুয়ারি ২০১৯, ২১:৩৪
চুলে পড়ে গেলে সৌন্দর্য নষ্ট হয়। বিশেষ করে অল্প বয়সে এই সমস্যা দেখা দিলে কপালে চিন্তার ভাঁজ পড়ে। চুল পড়া ঠেকাতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেন অনেকে। অনেক সময় এগুলোতে কাজ হয়না। তবে খাবার তালিকায় কয়েকটি স্বাস্থ্যকর খাবার রাখলে আপনার চুল পড়া সমস্যার সমাধান হতে পারে। যা রাখবেন খাবার তালিকায়-

bestelectronics
সবুজ শাক-সবজি, বিশেষ করে পাতা জাতীয় শাক সবজি যেমন, পালং শাক, বাঁধাকপি ইত্যাদি প্রতিদিনের খাবার তালিকায় রাখুন। এগুলোতে আছে ভিটামিন, মিনারেল (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার চুল পড়া কমাবে।

মাছ খাওয়া আপনার চুল পড়া রোধ করতে পারে। বিশেষ করে সামুদ্রিক মাছ এক্ষেত্রে অনেক বেশি কার্যকর। যেসব মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সেসব মাছ রাখুন নিজের খাদ্য তালিকায়। সপ্তাহে মাত্র ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেয়ে দেখুন। চুল পড়া নিজে থেকেই অনেক কমে যাবে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা থেকে শুরু করে আমাদের চুল ও ত্বকের যত্নে গাজরের তুলনা নেই। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন-এ। ভিটামিন-এ চুলের গোঁড়ায় এক ধরনের প্রাকৃতিক তেল উৎপন্ন করে যা চুলকে উজ্জ্বল, চকচকে করে। এটা চুলের গোড়া মজবুত করে। এজন্য প্রতিদিন খাবার তালিকায় গাজর রাখলে চুল পড়া অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে।

আরও পড়ুন:

ডি/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়