logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

লবঙ্গ লতিকা তৈরি করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ জানুয়ারি ২০১৯, ১৫:৫১
উপকরণ

bestelectronics
লবঙ্গ (প্রতিটির জন্য) ১টি করে, কিসমিস (প্রতিটির জন্য) ১টি করে, ময়দা ২ কাপ, তেল সিকি কাপ, লবণ ১ চা চামচ, পানি আধা কাপ, নারিকেল (কোরানো) ১ কাপ, খিরসা আধা কাপ, ছানা (চিনি দিয়ে জ্বাল দিয়ে, মাখা মাখা হবে) আধা কাপ, মাওয়া আধা কাপ, চিনি দেড় কাপ, এলাচি গুঁড়া সিকি চা চামচ,  ভাজার জন্য তেল।

প্রস্তুত প্রণালি

নারিকেলের সঙ্গে আধা কাপ চিনি, খিরসা ও ছানা মিশিয়ে জ্বাল দিন। কিছুটা মাখা মাখা হয়ে এলে মাওয়া ও এলাচি গুঁড়া দিয়ে আঠালো হয়ে হালুয়ার মতো হলে নামিয়ে রাখুন। একটি বাটিতে বেড়ে রাখুন। ময়দার সঙ্গে লবণ মিশিয়ে তেলের ময়ান দিন। আধা কাপ পানি দিয়ে ময়দা মথে নিন। ২০টি ভাগ করে হাতের তালুতে নিয়ে গোল করে একটি বাটিতে ঢেকে রাখুন।

কিছুক্ষণ পর রুটি বেলার পিঁড়িতে প্রতিটি ভাগ দিয়ে একেকটি ছোট ছোট রুটি বেলুন। প্রতিটি রুটির মাঝখানে ২ চা চামচ করে হালুয়ার মিশ্রণ দিয়ে দুপাশের রুটি দিয়ে হালুয়া ঢেকে দিন। প্রথমে রুটির এক কিনার তুলে ঢাকুন। তারপর অন্য কিনারটি প্রথমটির ওপর তুলে দিন। উল্টে আবার দুমাথা থেকেই একটির ওপর আরেকটি তুলে দিয়ে চেপে বন্ধ করুন। মাঝখানে মুখ বন্ধের জায়গায় প্রথমে একটি কিসমিস বসিয়ে তার ওপর একটি লবঙ্গ দিয়ে মুখ বন্ধ করে দিন। লবঙ্গ-লতিকা দেখতে চার কোণা হবে।

এক কাপ চিনিতে পরিমাণমতো পানি দিয়ে শিরা করুন। ঘন হলে চুলা বন্ধ করে দিন। ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে পিঠা সোনালি করে ভেজে নিন। তেল ছেঁকে শিরায় ছাড়ুন। এবার শিরাসহ পরিবেশন পাত্রে সাজিয়ে পরিবেশন করুন লবঙ্গ-লতিকা।

ডি/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়