logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

ফালুদা তৈরি করুন নিজেই

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ জানুয়ারি ২০১৯, ১৪:৫৮
অনেকে ফালুদা খেতে খুবই পছন্দ করেন। তবে নিজে তৈরি করতে পারেন না। এজন্য প্রতিবার বাইরে থেকে কিনে খেতে হয়। ফালুদা বানানো কঠিন কিছু নয়। দেখে নিন এটা কীভাবে তৈরি করবেন-

bestelectronics
উপকরণ

তরল দুধ- ১ কাপ, চিনি-পরিমাণমতো, সাবুদানা- ১ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স- আধা চা চামচ, ফুড কালার- সামান্য, নুডলস- আধা কাপ, লবণ- সামান্য, জেলো- যেকোনো ফ্লেভারের   বাদাম- ২ ধরনের, কিসমিস- প্রয়োজনমতো, মোরব্বা- প্রয়োজনমতো, কিউই-প্রয়োজনমতো, আপেল- প্রয়োজনমতো, কলা- প্রয়োজনমতো, আইসক্রিম- যেকোনো ফ্লেভারের।

প্রস্তুত প্রণালি

সাবুদানা ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। দুধ চুলায় বসিয়ে চিনি দিয়ে নাড়তে থাকুন। ভিজিয়ে রাখা সাবুদানা দিয়ে দিন দুধে। নেড়েচেড়ে অপেক্ষা করুন কিছুক্ষণ। দুধ ঘন হয়ে গেলে ভ্যানিলা এসেন্স দিয়ে দিন। যেকোনো সুপার শপে পেয়ে যাবেন ভ্যানিলা এসেন্স। নেড়ে দুই মিনিট পর চুলা থেকে নামিয়ে ফেলুন দুধ। ঠাণ্ডা হলে ফ্রিজে রেখে দিন। ঠাণ্ডা হলে আরও খানিকটা ঘন হবে দুধ।

হাঁড়িতে পানি গরম করে সামান্য ফুড কালার ও নুডলস দিন। অর্ধেক সেদ্ধ হলে খুব সামান্য লবণ দিন। নুডলস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে পানি ছেঁকে নিন। যেকোনো ফ্লেভারের জেলো জমিয়ে নিন ফ্রিজে। এটাও পেয়ে যাবেন সুপার শপগুলোতে। জেলো জমে গেলে ছুরি দিয়ে কেটে নিন কয়েক টুকরা।

একটি গ্লাসে এবার ফালুদার উপকরণগুলো সাজিয়ে নিন। প্রথমে কয়েক টুকরা জেলো দিন। সাবুদানার ক্ষীর ও নুডলস বিছিয়ে দিন ওপরে। ফলের টুকরা দিন। আইসক্রিম দিয়ে সামান্য নুডলস, বাদামের টুকরা ও জেলো দিন। তৈরি হয়ে গেল মজাদার ফালুদা! পরিবেশন করুন সঙ্গে সঙ্গে।

ডি/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়