• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নখ সুন্দর রাখতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ জানুয়ারি ২০১৯, ১৮:০৪

নখ সুন্দর হলে হাতের সৌন্দর্য অনেক বেড়ে যায়। এ কারণে একটু সময় দিয়ে নখের যত্ন নিন। দেখবেন, সবার প্রশংসায় পঞ্চমুখ হবেন। যেভাবে নখের যত্ন নেবেন-

অলিভ অয়েল ও লেবুর রস

এক চা চামচ অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নখের উপর মালিশ করে, কিছুক্ষণ রাখুন। তারপর সারারাত পাতলা ‘ম্যানিকিউর গ্লাভস’ পরে ঘুমান। সকালে উঠে পাবেন সুন্দর নখ।

লবণ

দুই চা চামচ লবণ ও দুই ফোঁটা লেবুর রস কুসুম গরম পানিতে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট হাত ডুবিয়ে রাখুন। সপ্তাহে দুবার এই পদ্ধতি চালিয়ে যান।

ডিমের কুসুম ও দুধ

নখের জন্য আর্দ্রতা ধরে রাখা প্রয়োজন। এজন্য ডিমের কুসুম ও দুধের মিশ্রণ নখে সারারাত মেখে রাখুন।

ভ্যাসলিন

পেট্রোলিয়াম জেলি নখের জন্য উপকারী। অন্য কিছু করতে না পারলেও সব মৌসুমে দিনে একবার নখে ভ্যাসলিন মাখুন। এতে আপনার নখের সৌন্দর্য বাড়বে।

এছাড়া নখের ভঙ্গুরতা রোধ করতে নিয়মিত নখ কাটতে হবে। যাদের পানি ও ডিটারজেন্ট বেশি ব্যবহার করতে হয় তাদের দস্তানা পরে কাজ করা ভালো। নখের আর্দ্রতা বজায় রাখার জন্য হ্যান্ড অ্যান্ড নেইল ক্রিম ব্যবহার করা যেতে পারে।

নখের পুষ্টির জন্য প্রোটিন ও বায়োটিন সমৃদ্ধ খাবার, যেমন-দুধ ও দুধের তৈরি খাবার, ডিম, ডাল, মাছ, বাদাম, মাংস, টক জাতীয় ফল খেতে হবে। দাঁত দিয়ে নখ কাটা যাবে না। পাশাপাশি শারীরিক কোনও অসুখের কারণে নখ ভঙ্গুর হয়ে পড়েছে কি না তা দেখার জন্য যথাযথ চিকিৎসকের পরামর্শ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে যাচাই করতে হবে।

আরো পড়ুন:

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ধানখেতে পড়ে ছিল যুবকের মরদেহ
গোয়েন্দা সংস্থার মাধ্যমে ঈদযাত্রার ভাড়া পর্যবেক্ষণের পরামর্শ
রমজানে সুস্থ থাকতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ পরামর্শ
প্রবাসী আয়ে কর আরোপের পরামর্শ আইএমএফের
X
Fresh