DMCA.com Protection Status
  • ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

কমলার হালুয়া

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ জানুয়ারি ২০১৯, ১৯:১৮ | আপডেট : ০৪ জানুয়ারি ২০১৯, ১৯:৩৪
কমলার হালুয়া নাম শুনেই চমকে যাচ্ছেন! কমলার আবার হালুয়া হয় নাকি? কি যে বলেন, না। কমলার হালুয়া নিজেই বানিয়ে খেয়ে দেখুন না একবার। নিজের হাতের বানানো কমলার হালুয়া নিজে খেয়েই মুগ্ধ হবেন। ভাবছেন কিভাবে বানাবেন? দেখে নিন রেসিপি।

উপকরণ

কমলার রস দেড় কাপ, কর্ন ফ্লাওয়ার আধা কাপ, চিনি এক কাপ অথবা পরিমাণমতো, লেবুর রস দুই চা চামচ, কমলা ফুড কালার এক চিমটি, ঘি চার টেবিল চামচ, এলাচের গুঁড়া চার ভাগের এক চা চামচ এবং উপস্থাপনের জন্য কাঠবাদাম কুচি।

প্রস্তুত প্রণালি

কমলার রস ছেঁকে কর্ন ফ্লাওয়ারের সঙ্গে মিশিয়ে নিন। চুলায় মিডিয়াম আঁচে হাঁড়ি বসিয়ে চিনি ও আধা কাপ পানি ঢেলে দিন। চিনি গলে গেলে লেবুর রস দিন। এবার কমলার রস ও কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ ঢেলে দিন। চুলার আঁচ কমিয়ে দিন। এ পর্যায়ে অনবরত নাড়তে হবে।

কয়েক মিনিট পর ফুড কালার দিয়ে দিন। মিশ্রণটি ঘন হয়ে গেলে ১ টেবিল চামচ ঘি দিয়ে নাড়তে থাকুন। ভালো মতো মিশে গেলে আরও ১ টেবিল চামচ ঘি দিন। এভাবে ৪ টেবিল চামচ ঘি মিশিয়ে নিন হালুয়ায়। হালুয়ার রঙ স্বচ্ছ হয়ে গেলে এলাচের গুঁড়া দিয়ে নাড়ুন। যে বাটিতে রাখবেন সেখানে অল্প ঘি মিশিয়ে হালুয়া রেখে চেপে চেপে সমান করুন উপরের অংশ। কাঠবাদাম কুচি ছিটিয়ে এক ঘণ্টা রেখে দিন রুম টেম্পারেচারে। হালুয়া জমে গেলে ট্রেতে উঠিয়ে কাটুন পছন্দ মতো আকৃতিতে।

আরো পড়ুন : 

ডি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়