কেন এটি এশিয়ার সবচেয়ে বড় ছবি?

প্রকাশ | ২৫ ডিসেম্বর ২০১৮, ১৩:৩১ | আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৮, ১৪:১৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

স্মার্টফোন সহজলভ্য হওয়ার পর প্রতিদিনই আমরা অসংখ্য ছবি তুলছি। ক্লাসে যাওয়া, খেতে যাওয়া, ঘুরতে যাওয়া- এসব কোনও বিষয়ই এখন বাদ যায় না। সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে ছবির প্রতি মানুষের আগ্রহ আগের চেয়ে অনেক বাড়ছে।

ছবির প্রতি আগ্রহ থাকলে আপনি কয়েকটা  বিষয়ে কৌতূহলী হতেই পারেন। এর মধ্যে অন্যতম একটি হলো, আমাদের তথা এশিয়া মহাদেশের সবচেয়ে বড় ছবি কোনটি।

এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম ছবিটি দেখতে এখানে ক্লিক করুন

বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদন বলছে, এশিয়ার সবচেয়ে বড় ছবিটি তোলা হয়েছে চীনে। জিংকুন টেকনোলজি বা বিগপিক্সেল নামের একটি প্রতিষ্ঠান এই ছবি তুলেছে।

সাংহাইয়ের ওরিয়েন্টাল পার্ল টাওয়ারের চূড়া থেকে তোলা এই ছবি বিশ্বের তৃতীয় বৃহত্তম ছবি। বিগপিক্সেল বলছে, এর আকার ১৯৫ গিগাপিক্সেল।

ডিজিটাল ক্যামেরা বা স্মার্টফোনের ছবি সাধারণত মেগাপিক্সেল দিয়ে হিসাব করা হয়। যেমন ১২ মেগাপিক্সেলের একটি ক্যামেরা ১ কোটি ২০ লাখ পিক্সেল সম্পন্ন ছবি তুলতে পারে। কিন্তু গিগা পিক্সেল হিসাব হয় ১ বিলিয়ন পিক্সেল বা ১০০ কোটি পিক্সেল দিয়ে।

বিগপিক্সেল জানিয়েছে, ছবিটি মূলত বেশ কিছু ছবির সমষ্টি। এগুলো তুলতে  এক মাসের বেশি সময় লেগেছে। পরবর্তীতে ‘ইমেজ স্টিচিং টেকনোলজির’ মাধ্যমে এগুলোকে সমন্বিত করা হয়। ৩৬০ ডিগ্রি প্রযুক্তিতে তোলা এই ছবি জুম করে চারপাশের সবকিছু পরিষ্কার দেখা যায়।

 

ডি/এসএস