• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রুক্ষ শীতে ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ ডিসেম্বর ২০১৮, ১০:০৭

শীতকাল তো চলেই এল। এই সময়ে গোসল করার কথা ভাবলেও ঠাণ্ডা লাগে। আবার পানি পানেও আলস্য। কিন্তু শীতকালেই আমাদের সঠিক উপায়ে গোসল করা উচিত। একইসঙ্গে পানি এবং সবজি পরিমিত হারে খাওয়া উচিত। এতে শুধু শরীরই নয়, ভালো থাকবে ত্বকও। মনে রাখতে হবে- সঠিক ক্রিম, সঠিক খাবার ত্বককে ফেটে যেতে দেয় না। ফলে ত্বকের যত্ন এবং শরীরের যত্ন এই সময় খুবই জরুরি। দেখে নেয়া যাক, কিভাবে শীতকালে ত্বক এবং শরীর ভালো রাখা যায়-

ত্বকে নিয়ম করে ক্রিম লাগান

যখন-তখন ক্রিম না মেখে বরং গোসলের পরেই ক্রিম মাখুন। এতে শরীরে আর্দ্রতা বজায় থাকবে।

সঠিক ক্রিম বেছে নিন

অনেকেই শীতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করেন যা কিছু সময় পর ত্বককে পুনরায় শুষ্ক করে তোলে। শীতকালে ওয়াটার বেসড ক্রিমের থেকেও অয়েল বেসড ক্রিম মাখা ভালো। এতে ত্বক আর্দ্র থাকে।

শরীরকে আর্দ্র রাখুন

অনেকেই শীতকালে ঘরে হিটার ব্যবহার করে থাকেন। কিন্তু হিটারের বদলে চেষ্টা করুন হিউমিডিফায়ার ব্যবহার করতে। কারণ, হিটার ঘরের ভেতরের পরিবেশকে গরম করে তুললেও বাতাসকে খুব শুষ্ক করে দেয় যা ত্বকের জন্য একদমই ভালো নয়।

রাতে ক্রিম মেখে ঘুমান

শীতকালে শরীরকে আর্দ্র রাখা খুবই জরুরি। এজন্য প্রয়োজন অনুযায়ী ক্রিম ব্যবহার করতে হয়। আমাদের সারা শরীরে সবথেকে বেশি শুষ্ক থাকে হাত, পা, হাঁটু, কপাল ইত্যাদি অংশগুলি। তাই রাতে শোয়ার আগে এসব জায়গায় ভালো করে ক্রিম মেখে তারপর মোজা পরে নিতে হবে। যাতে সকাল অবধি আর্দ্রতা বজায় থাকে।

নিয়ম করে শরীর পরিষ্কার করুন

শীতকালে গায়ে সাবান মাখা একটা বিরাট চ্যালেঞ্জ। কিন্তু সারাদিন ক্রিম মেখে থাকলে কিছু না কিছু পরিমাণ ধুলো, নোংরা শরীরে জমা হবেই। একইসঙ্গে জমা হতে থাকে মরা কোষও। তাই নিয়ম করে ত্বক পরিষ্কার রাখাও শীতকালে খুবই জরুরি।

আরও পড়ুন :

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে যত্নে দূর হবে চোখের নিচের ফাইন লাইনস ও রিংকেল
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক
‘ওর যত্ন নিলে দেশের একটি বড় সম্পদে পরিণত হবে’
আজ ‘নাক পরিষ্কার করা দিবস’
X
Fresh