• ঢাকা বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

শীতের অসুখ-বিসুখ থেকে বাঁচতে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৫
সর্দি-কাশি ও ভাইরাস জ্বর

whirpool
রাইনো ভাইরাস নামক এক ধরনের ভাইরাস হলো সর্দিকাশি ও ভাইরাসজনিত জ্বরের জন্য দায়ী। এই অসুখ সারাতে আদা চা, তুলসী পাতার রস, লেবু, মধু খুব ভালো কাজ করে। তবে ডাক্তারের সহযোগিতা নেয়া ছাড়া কোন ওষুধ খাওয়াই উচিত নয়।

টনসিলের প্রদাহ

চিকিৎসকের পরামর্শে অ্যান্টিবায়োটিক, ব্যথার জন্য ব্যথানাশক ঔষধ, অ্যালার্জির কারণে অ্যান্টিহিস্টামিন গ্রুপের ওষুধ খেতে হবে। গরম পানিতে লবণ মিশিয়ে গড়গড়া করতে হবে। গলায় গরম কাপড় জড়িয়ে রাখা ভালো।

নিউমোনিয়া

ডাক্তারের নির্দেশনামাতে বয়স এবং ওজন অনুসারে শ্বাসকষ্ট, বুক দেবে যাওয়া, কাশি, অ্যালার্জি হলে অ্যান্টিবায়োটিক ওষুধ নিতে হবে।

মুখে ঘা

খাদ্যে ভিটামিন বি-টু ও আয়রনের অভাবে মুখে ঘা হয়। প্রচুর শাক-সবজি, ফল খাওয়া উচিত। এই অসুখের জন্য অনেক সময় ট্যাবলেট ও ড্রপ ব্যবহার করা যায়।

হাতা-পা ফাটা

অতিরিক্ত ধুলাবালি থেকে দূরে থাকতে হবে। পিওর ভ্যাজলিন, গ্লিসারিন ব্যবহার অত্যন্ত কার্যকর।

হাঁপানি

গুরুতর সমস্যায় চিকিৎসকের পরামর্শে অবস্থার ধরন বুঝে ব্যবস্থা নিতে হবে। রোগীকে সব সময় মাথার দিক উঁচুতে রেখে আলো বাতাস চলাচল করে এমন ঘরে রাখতে হবে। ঠাণ্ডা, ধুলাবালি, অ্যালার্জি থেকে সাবধান থাকতে হবে।

সুষম খাদ্য, নিয়মিত শরীরচর্চা, মানসিক কষ্ট লাঘব, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । কাজেই সব দিক থেকে খেয়াল রেখে জীবন যাপন করলে আমরা ছোটখাটো অনেক অসুখ থেকে পরিত্রাণ পেতে পারি খুব সহজেই। শীতের এই সময়টুকু কাটুক সতর্কতায় ও সাবধানে।

জেএম/ডি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়