DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

পনিরের যত উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ ডিসেম্বর ২০১৮, ২১:৩০
সুস্থ হাড়

পনির ক্যালসিয়ামের একটি বড় উৎস, যা শক্তিশালী হাড়ের জন্য অপরিহার্য। বিশেষ করে গর্ভবতী ও প্রসূতিদের জন্য পনির খাওয়া জরুরি। শিশুদের হাড় মজবুত হয় পনির খেলে। পনিরে থাকা প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন হাড় ক্ষয় রোধ করে।

কোলেস্টরেল দূর করে

অনেকে শরীরের খারাপ কোলেস্টরেল দূর করতে বিভিন্ন পদক্ষেপ নেন। তবে সবচেয়ে ভালো পদক্ষেপ হতে পারে পনির খাওয়া। পরিমাণমতো পনির খেলে শরীরের খারাপ কোলেস্টরেল দূর হয়। পনিরে প্রোবাইওটিক ব্যাকটেরিয়া আছে যা দেহে কোলেস্টরেল বাড়তে দেয় না।

হার্ট ভালো রাখে

হার্ট সঠিকভাবে কাজ করার জন্য পনির গুরুত্বপূর্ণ। এটি স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ, ফলে হার্টের কার্যকরিতা বাড়ায়। পনির থেকে আমরা পটাসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়ামও পেয়ে থাকি।

ডায়বেটিস প্রতিরোধক

আমেরিকান জার্নাল অফ নিউট্রিশনের এক গবেষণা থেকে জানা যায়, দিনে ৫০ গ্রাম পনির খেলে টাইপ-২ ডায়বেটিস হওয়ার আশঙ্কা অনেক কমে যায়।

ক্যানসার প্রতিরোধ

লিনোলিক ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পনির ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়া লিভার ক্যানসার ও ব্রেস্ট ক্যানসার হওয়ার ঝুঁকি কমায়। 

মস্তিষ্ক

শরীরের সবচেয়ে জটিল অংশ হচ্ছে মস্তিষ্ক। ওমেগা থ্রি এবং ফ্যাটি এসিড সমৃদ্ধ পনির মস্তিষ্কের কার্যকরিতা ঠিক রাখে। পনির ত্বক উজ্জ্বল করে। পনিরে থাকা ফসফরাস চোখের জন্যও ভাল।

সুস্থ দাঁত

ক্ষয় রোধ ও সুস্থ দাঁতের জন্য পনিরের ক্যালসিয়াম ও ফসফরাস গুরুত্বপূর্ণ।

ডি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়