• ঢাকা সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬

বাসায় তৈরি করুন নান রুটি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ ডিসেম্বর ২০১৮, ২০:৫৮ | আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮, ২১:৩০
নান রুটি আমাদের দেশের জনপ্রিয় একটি খাবার। সকাল কিংবা বিকেলের নাস্তা হিসাবে এই রুটির জুড়ি নেই। রেসিপি জানা থাকলে খুব সহজে ঘরে বসেই বানাতে পারেন নান রুটি। দেখে নিন নান রুটির সহজ দুটি রেসিপি। 

নান রুটি

western উপকরণ
ময়দা ২কাপ, ইষ্ট ২ চা-চামচ, চিনি ১ চা-চামচ, তেল ২ টেবিল চামচ, ডিম ১ টি, বেকিং পাউডার ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো।

প্রণালী
একটি পাত্রে পানি গরম দিন এবং খামির বানানোর পাত্রে দুই কাপ ময়দা নিন। ময়দায় পরিমাণমতো লবণ, বেকিং পাউডার, ডিম ও এক চা-চামচ চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ইষ্ট পানিতে গুলে নিয়ে ময়দায় দিয়ে মাখাতে থাকুন এবং গরম পানি দিয়ে খামির বানান। যেহেতু চিনি আছে, একটু সাবধানে আস্তে আস্তে অল্প অল্প পানি দিয়ে মাখাতে থাকুন।

লক্ষ্য রাখবেন খামির যাতে বেশি নরম না হয়ে যায়। খামির হয়ে গেলে এবার তেল (অল্প অল্প করে) দিয়ে আবারো খামির মলে মলে আরও নরম করে নিন। খামিরকে একটি পাত্রে কিছুক্ষণ রেখে গরম করা পানির পাত্রের ওপর দিয়ে দিন । পানি থেকে ওঠা বাষ্প খামিরের তলায় লাগবে, খামির হালকা গরমে ফুলে উঠবে। মিনিট বিশেক পর খামির তুলে দেখুন ফুলে বড় হয়েছে কিনা।

রুটি বেলার জন্য খামিরকে ছয় ভাগে ভাগ করুন (ছোট বানাতে চাইলে দুইকাপ ময়দায় আটটি বানাতে পারেন) রুটি বেলে নিন। তাওয়া গরম করে সাধারণ রুটির মত করে সেঁকে নিন। এক্ষেত্রে ভালো একটি পাতলা কাপড় দিয়ে চাপ দিয়ে সেঁকে নিন যাতে রুটির প্রতি অংশে আগুনের আঁচ লাগে। রুটি ফুলে উঠলে নামিয়ে পরিবেশন করুন।

গার্লিক নান  রুটি

উপকরণ
ময়দা ২ কাপ, ইস্ট ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ, চিনি ২ চা-চামচ, বেকিং পাউডার ১ চিমটি, তেল ২ টেবিল চামচ, গরম দুধ ১/২ কাপ, গরম পানি ১/২ কাপ, মিহি করে কাটা কাচা মরিচ ১টি, কুঁচি করে কাটা রসুন কোয়া ৩ টি।

প্রণালী
অল্প গরম দুধের সাথে ইস্ট মিশিয়ে ভালো করে নাড়ুন। ১০ মিনিট ঢেকে রাখুন। এবার বড় একটা পাত্রে ময়দার সাথে লবণ, চিনি, বেকিংপাউডার, তেল, মরিচ, রসুন ভালোভাবে মিশিয়ে নিয়ে, তাতে ইস্ট আর দুধের মিশ্রণটি মেশান এবং অল্প অল্প করে গরম পানি যোগ করুন। খুব নরম করে ডো তৈরি করতে হবে। ডো যদি শক্ত হয়ে যায় তাহলে নান রুটি নরম হবে না। এবার ডো এর উপর অল্প তেল মাখিয়ে, ভেজা কাপড় দিয়ে একটি পাত্রে ঢেকে রাখুন, গরম কোনও জায়গায় ১ ঘণ্টার জন্য রেখে দিন। ঘণ্টাখানেক পর দেখা যাবে, ডো ফুলে দ্বিগুণ হয়ে গেছে।

এখন একে ভালোভাবে হাত দিয়ে মেখে ৬ ভাগে ভাগ করুন। এবার অল্প ময়দা দিয়ে রুটি বেলে নিন। তাওয়া গরম করে, মাঝারি আঁচে ভেজে নিন। ভাজার সময় বার বার উল্টাবেন না। যখন দেখবেন নানের উপরটা ফুলে উঠেছে ,তখন উল্টে দিন। হালকা বাদামী রং হলে নামিয়ে ফেলুন। ব্যস হয়ে গেল হোম মেইড ‘গার্লিক নান রুটি’।

আরও পড়ুন : 

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়