spark
logo
  • ঢাকা বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৩ জন, আক্রান্ত ৩১৬৩ জন, সুস্থ হয়েছেন ৪৯১০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

পা ফাটা রুখতে যা করবেন

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০১ ডিসেম্বর ২০১৮, ১৮:২১ | আপডেট : ০১ ডিসেম্বর ২০১৮, ১৯:০০
শীতকাল মানেই একগাদা ত্বকের সমস্যা। আর এই সময়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পা। পা ফাটার সমস্যা ঘরে ঘরে। নিজেদের অবহেলার জন্যই কিন্তু এই ধরনের সমস্যাগুলো বেশি দেখা যায়। তবে সামান্য কিছু ঘরোয়া পরিচর্যা করলেই শীতে কোমল রাখা যাবে পা। তারই কিছু টিপস দেয়া হলো।

পা পরিষ্কার রাখার চেষ্টা করুন সবসময়। বাড়িতে খালি পায়ে না থেকে স্লিপার পরে থাকুন। প্রতিদিন গোসলের সময়ে ফুট ফাইল দিয়ে পা ঘষে নেবেন। গোসলের পর শরীরে মাখেন ময়েশ্চারাইজার, শ্যাম্পু করার পর চুলে দেন কন্ডিশনার। কিন্তু গোড়ালির জন্য কি করেন? গোসলের পর ও রাতে ঘুমোতে যাওয়ার আগে পা পরিষ্কার করে নিয়ে কোন ফুট ক্রিম লাগান। মাঝে মাঝে ব্যবহার করুন স্ক্রাবার। আর নিয়ম করে পেডিকিউর করাতে পারলে তো কোনও কথাই নেই!

পেট্রোলিয়াম জেলি

রাতে ঘুমোতে যাওয়ার আগে গরম পানি ভরা পাত্রে আধ ঘণ্টা পা ডুবিয়ে রাখুন। তারপর ঝামা দিয়ে পা ঘষে তুলে ফেলুন যাবতীয় মৃত কোষ। পা শুকনো হতে দিন স্বাভাবিকভাবে, ঘষে ঘষে মুছবেন না। এবার পেট্রোলিয়াম জেলির মোটা পরত লাগিয়ে একটু পুরোনো ও আলগা হয়ে যাওয়া মোজা পরে নিন পায়ে।

নারকেল তেল আর মোম

একটি পাত্রে নারকেল তেল আর মোম নিয়ে ততক্ষণ গরম করুন যতক্ষণ না মোম গলে যায়। মিশ্রণটি ঠাণ্ডা করুন। আগের পদ্ধতিতেই পায়ের মৃত কোষ পরিষ্কার করে নিন। তারপর ফাটা গোড়ালিতে এই মিশ্রণ লাগিয়ে মোজা পরে ঘুমোতে যান। পরদিন সকালের আগে যেন পায়ে পানি না লাগে।

প্যাক

দুধ আর ওটমিল পাউডারের মাস্ক: ২-৩ টেবিল চামচ ওটমিল গুঁড়া করে নিন ব্লেন্ডারে। তারপর ঠাণ্ডা দুধের সঙ্গে এই গুঁড়া মিশিয়ে একটা ঘন প্যাক তৈরি করুন। ফাটা গোড়ালিতে লাগিয়ে আধ ঘণ্টা রাখুন। ধুয়ে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। সপ্তাহে একবার এই প্যাক লাগান।

লেবু, ডিমের কুসুম আর চালের গুঁড়ার প্যাক: ১ চা চামচ চালের গুঁড়া, ১ টেবিল চামচ লেবুর রস আর একটা ডিমের কুসুম একসঙ্গে মিশিয়ে নিন। প্যাকটা পায়ে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। প্রতিদিন করলে ভালো ফল পাবেন।

আরও পড়ুন :

জেএম/এসআর

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৯০০৫৭ ১০৩২২৭ ২৪২৪
বিশ্ব ১৩২৫৩০০৫ ৭৭২৩২১৭ ৫৭৫৮৮৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়