• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

প্রাকৃতিক উপায়েই দূর হবে চোখের অঞ্জলি

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩০ নভেম্বর ২০১৬, ১৬:৫৫

আমরা অনেকেই চোখ ওঠা বা চোখের অঞ্জলি সমস্যায় ভুগি। এটি মূলত আইলিড সিস্ট, যার মেডিক্যাল নাম ক্যালাজিয়ন। এই সমস্যা সাধারণত অপরিষ্কার হাতে চোখ ধরা অথবা চোখের পাতার কোনো গ্ল্যান্ডে তেল জমে বন্ধ হয়ে যাবার কারণে হয়ে থাকে। সমস্যাটি খুব বড় কোনো সমস্যা নয়। কিন্তু এর থেকে চোখে প্রচণ্ড ব্যথা হওয়া বা পুঁজ পড়ার যন্ত্রণাও ভোগ করতে হয়।

তবে বারবার যাদের অঞ্জলি হয় তাদের রক্তের গ্লুকোজের মাত্রা পরীক্ষা করা উচিত। এই সমস্যাটি নিজে থেকে সেরে যেতে প্রায় ২ থেকে ৮ সপ্তাহ লাগে। কিন্তু আপনি চাইলে ওষুধ না খেয়েও ঘরোয়া কিছু উপায়ে এই সমস্যার হাত থেকে দ্রুত মুক্তি পেতে পারেন। তাহলে জেনে নিন ওষুধ না খেয়ে চোখের অঞ্জলি দূর করার সহজ কিছু উপায়।

  • চোখে গরম ভাপ নিলে এই যন্ত্রণা থেকে দ্রুত মুক্তি পেতে পারেন। গরম ভাপ নেয়ার ফলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং বন্ধ হয়ে যাওয়া গ্ল্যান্ড খুলতে সহায়তা করবে। এটি ব্যথা ও প্রদাহ দূর করতেও সহায়তা করবে। একটি নরম পরিষ্কার কাপড় গরম পানিতে ভিজিয়ে ভালো করে চিপে নিন। এই গরম ভেজা কাপড়টি আক্রান্ত চোখের ওপরে আলতো চেপে ধরে রাখুন ৫ মিনিট। প্রতিদিন ৩-৪ বার করুন ঠিক না হওয়া পর্যন্ত।
  • ক্যাস্টর অয়েল ব্যবহার করে অতি সহজে চোখের অঞ্জলি দূর করা সম্ভব। ক্যাস্টর অয়েলে রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান যা ব্যাথা ও প্রদাহ দূর করে ।
    এর জন্য প্রথমে যেভাবে গরম ভাপ নিয়েছিলেন সেভাবে আক্রান্ত চোখে গরম ভাপ নিন ৫ মিনিট। এরপর একটি তুলোর বলে ক্যাস্টর অয়েল লাগিয়ে নিয়ে চোখে লাগান। এভাবে প্রতিদিন ২ বার করুন সেরে যাওয়া পর্যন্ত।
  • পেয়ারা পাতায়ও রয়েছে প্রাকৃতিক ঔষধি ক্ষমতা যা দ্রুত চোখের অঞ্জলি সমস্যা সমাধানে কাজ করে। ৫-৬ টি পেয়ারা পাতা ভালো করে ধুয়ে নিন।
  • ওভেনে বা একটি গরম পানির পাত্রের ওপরে বাটি রেখে তাতে পাতা রেখে গরম করে নিন পেয়ারা পাতাগুলো।
  • গরম পেয়ারা পাতাগুলো একটি পরিষ্কার নরম কাপড়ে রেখে মুড়ে নিন। পাতাসহ এই কাপড় আক্রান্ত স্থানে আলতো চেপে ধরে রাখুন। ঠাণ্ডা হলে আবার পাতা গরম করে নিন। এভাবে দিনে ২ বার করুন । দেখবেন খুব দ্রুত সেরে যাবে এ সমস্যা ।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh