• ঢাকা মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে আমপাতা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ নভেম্বর ২০১৮, ১১:১৬ | আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ১১:৪৫
ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য সুষম খাবার তালিকা মেনে চলা একটু কঠিন। পাশাপাশি ডায়াবেটিসের উপসর্গগুলো নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। এ অবস্থায় হতাশ হয়ে পড়েন রোগীরা।

ল্যানসেট ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজি নামক জার্নালে প্রকাশিত এক গবেষণা বলছে, বিশ্বজুড়ে বর্তমানে ৪০ কোটি ৬০ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। ২০৩০ সালে এই সংখ্যাটি ৫১ কোটি ১০ লাখে পৌঁছাবে।

western বোঝাই যাচ্ছে ডায়াবেটিস কত বেশি ছড়িয়ে পড়ছে। এ অবস্থায় রোগটি থেকে মুক্তি পেতে চীনের প্রাচীন এক চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। এতে ডায়াবেটিস থেকে মুক্তি মিলবে সহজেই।

কয়েক শতাব্দী ধরে ডায়াবেটিস ও অ্যাজমা রোগের চিকিৎসায় আমপাতা ব্যবহৃত হয়ে আসছে। এই সবুজ পাতায় এমন কিছু ভিটামিন ও পুষ্টি উপাদান রয়েছে যা আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে।

আমপাতা শরীরে ইনসুলিন উৎপাদন ও গ্লুকোজ প্রবাহ বৃদ্ধি করে। এছাড়া রক্তে সুগারের পরিমাণ স্থিতিশীল রাখে। এই পাতায় প্রচুর পরিমাণে প্যাকটিন, ভিটামিন-সি এবং ফাইবার রয়েছে যা ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা কমায়।

ঘন ঘন প্রস্রাব ও ওজন কমার সমস্যা সমাধানেও আমপাতা খুবই কার্যকর। আপনি ডায়াবেটিসে আক্রান্ত না হলেও নিয়মিত আমপাতা খেতে পারেন। এতে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে যা আপনার দেশ থেকে বিষাক্ত পদার্থ বের করে দেবে। এলার্জি প্রতিরোধেও এটা সমান কার্যকর।

আমপাতা যেভাবে খাবেন

সাধারণভাবে ১০ থেকে ১৫টি সতেজ আমপাতা নিয়ে পরিষ্কার পানিতে সেদ্ধ করুন। সারারাত পাতাগুলো পানিতে রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে আমপাতার পানি পান করুন। দুই থেকে তিনমাস এই অভ্যাস চালিয়ে যান, দেখুন ম্যাজিক।
 

আরও পড়ুন :

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়