DMCA.com Protection Status
  • ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

শীতকাল মানেই স্বাদের ভাপা পিঠা

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২২ নভেম্বর ২০১৮, ১৮:০১ | আপডেট : ২২ নভেম্বর ২০১৮, ১৮:১৭
বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠার মধ্যে ভাপা পিঠা একটি। আর শীতকাল তো ভাপা পিঠা ছাড়া কল্পনাই করতে পারিনা! সুস্বাদু এই পিঠা চালের গুঁড়ো এবং গুড় দিয়ে তৈরি করা হয়। অনেকেই স্বাদ বৃদ্ধির জন্য নারকেলের শাঁস দিয়ে থাকে। শীতকাল মানেই শহর জুড়ে দেখা যায় ভাপা পিঠার আয়োজন। তবে, আমরা অনেকেই রাস্তায় বানানো খাবার খেতে চাইনা। তাই ঘরেই তৈরি করুন সুস্বাদু ভাপা পিঠা, দেখে নিন রেসিপি –

উপকরণঃ

২ কাপ চালের গুঁড়ো, ১ কাপ খেজুর গুঁড়ো, ১ কাপ নারিকেল গুড়ো, স্বাদ মতো লবন, পিঠা বানানোর বাঁটি, একটি পাতিল, একটি ছিদ্রযুক্ত ঢাকনা।

প্রণালিঃ

প্রথমে চালের গুরা চালুনিতে করে চেলে নিতে হবে। এরপর চালের গুঁড়োর সাথে পানি ছিটিয়ে, লবণ দিয়ে হালকা ভাবে মেখে নিন। খেয়াল রাখবেন যেন দলা না বাঁধে।

এখন হাঁড়িতে পানি দিন, হাঁড়ি উপর ছিদ্রযুক্ত ঢাকনাটি রেখে চুলায় বসিয়ে দিন, চুলাটি খুব অল্প আচে রাখুন, ঢাকনার পাশে ছিদ্র থাকলে তা আটা বা মাটি দিয়ে বন্ধ করে দিন। ছোট বাটিতে মাখানো চালের গুঁড়ো নিয়ে তার মাঝখানে পরিমাণ মত গুড় দিন।

এরপর ওপরে অল্প চালের গুঁড়ো দিয়ে পাতলা কাপড়ে দিয়ে বাটির মুখ ঢেকে ছিদ্রযুক্ত ঢাকুনির ওপর বাটি উল্টে তা সরিয়ে নিন। ২ থেকে ৩ মিনিট অপেক্ষা করুন। তারপর পিঠাটিতে নারিকেলের গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

জেএম/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়