• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শীতকাল মানেই স্বাদের ভাপা পিঠা

আরটিভি অনলাইন ডেস্ক

  ২২ নভেম্বর ২০১৮, ১৮:০১

বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠার মধ্যে ভাপা পিঠা একটি। আর শীতকাল তো ভাপা পিঠা ছাড়া কল্পনাই করতে পারিনা! সুস্বাদু এই পিঠা চালের গুঁড়ো এবং গুড় দিয়ে তৈরি করা হয়। অনেকেই স্বাদ বৃদ্ধির জন্য নারকেলের শাঁস দিয়ে থাকে। শীতকাল মানেই শহর জুড়ে দেখা যায় ভাপা পিঠার আয়োজন। তবে, আমরা অনেকেই রাস্তায় বানানো খাবার খেতে চাইনা। তাই ঘরেই তৈরি করুন সুস্বাদু ভাপা পিঠা, দেখে নিন রেসিপি –

উপকরণঃ

২ কাপ চালের গুঁড়ো, ১ কাপ খেজুর গুঁড়ো, ১ কাপ নারিকেল গুড়ো, স্বাদ মতো লবন, পিঠা বানানোর বাঁটি, একটি পাতিল, একটি ছিদ্রযুক্ত ঢাকনা।

প্রণালিঃ

প্রথমে চালের গুরা চালুনিতে করে চেলে নিতে হবে। এরপর চালের গুঁড়োর সাথে পানি ছিটিয়ে, লবণ দিয়ে হালকা ভাবে মেখে নিন। খেয়াল রাখবেন যেন দলা না বাঁধে।

এখন হাঁড়িতে পানি দিন, হাঁড়ি উপর ছিদ্রযুক্ত ঢাকনাটি রেখে চুলায় বসিয়ে দিন, চুলাটি খুব অল্প আচে রাখুন, ঢাকনার পাশে ছিদ্র থাকলে তা আটা বা মাটি দিয়ে বন্ধ করে দিন। ছোট বাটিতে মাখানো চালের গুঁড়ো নিয়ে তার মাঝখানে পরিমাণ মত গুড় দিন।

এরপর ওপরে অল্প চালের গুঁড়ো দিয়ে পাতলা কাপড়ে দিয়ে বাটির মুখ ঢেকে ছিদ্রযুক্ত ঢাকুনির ওপর বাটি উল্টে তা সরিয়ে নিন। ২ থেকে ৩ মিনিট অপেক্ষা করুন। তারপর পিঠাটিতে নারিকেলের গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

জেএম/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টক-ঝাল-মিষ্টি স্বাদের বেগুন রান্না
ক্লেমন নিয়ে এলো নতুন স্বাদের ‘ক্লেমন মোহিতো’
ভিন্ন স্বাদের অরেঞ্জ চিকেন
পূর্বধলায় ৫২তম শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
X
Fresh