• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

এ বড় আজব জাদুঘর

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ নভেম্বর ২০১৮, ২০:৩১ | আপডেট : ১৯ নভেম্বর ২০১৮, ২০:৪০
সাধারণত জাদুঘর বলতে আমরা বুঝি যেখানে বেশ পুরনো এবং বিখ্যাত জিনিসপত্র সংরক্ষণ করা হয়। সবচেয়ে সফল, জনপ্রিয় কিংবা আলোচিত বিষয়গুলোই অন্তর্ভুক্ত করা হয় এখানে। কিন্তু সুইডেনে তৈরি হয়েছে একেবারেই  ভিন্ন এক জাদুঘর।

বিবিসি এক ভিডিও প্রতিবেদনে জানায়, এই জাদুঘরে কেবল ব্যর্থ এবং অজনপ্রিয় বিষয়গুলোই স্থান পায়। বিশেষ করে কারও কোনও উদ্ভাবন জনপ্রিয়তা কিংবা আশানুরূপ সফলতা না পেলে সেগুলো এখানে নিয়ে আসা হয়।

western আরেক সংবাদমাধ্যম সিবিসি জানিয়েছে, এটাকে মিউজিয়াম অব ফেইল্যুর (ব্যর্থতার জাদুঘর) নামে ডাকা হয়। ইতোমধ্যে বেশ সাড়াও ফেলেছে এটি। জাদুঘরটির প্রতিষ্ঠাতা সুইডেনভিত্তিক সাংগঠনিক মনোবিজ্ঞানী স্যামুয়েল ওয়েস্ট। এই জাদুঘরে সব মিলিয়ে ১৩০টি ব্যর্থ উদ্ভাবন রাখা হয়েছে।

ব্যর্থতার জাদুঘর প্রতিষ্ঠার পেছনে অন্যরকম একটি উদ্দেশ্য রয়েছে। সফলতার ঘটনাগুলো সাধারণত আমাদের সবারই জানা হয়। কিন্তু সফল হওয়ার আগে একজন মানুষ কতবার ব্যর্থ হন কিংবা একটি সফল উদ্ভাবনের পেছনে কোন ব্যর্থ উদ্ভাবন প্রভাব ফেলেছে তা বেশিরভাগ মানুষই জানে না।

মূলত এই ঘটনাগুলো মানুষের কাছে তুলে ধরতেই ব্যর্থতার জাদুঘর প্রতিষ্ঠা করা হয়। জাদুঘর কর্তৃপক্ষ মনে করে, একটি সফল উদ্ভাবনের চেয়ে একটি ব্যর্থ উদ্ভাবন থেকে মানুষের অনেক কিছু শেখার আছে।

এতে ব্যর্থ ভিডিও গেম, সনির ব্যর্থ ডিভাইস, বিকের তৈরি নারীদের জন্য বিশেষ কলম, স্পোর্টস কার, প্লাস্টিক বাইসাইকেল, সুইডিশ ক্যান্ডিসহ নানা ধরনের বিষয় প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

আরও পড়ুন :

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়