• ঢাকা শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

আপনার ফ্লু হওয়ার সম্ভাবনা কতটুকু?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৩ নভেম্বর ২০১৮, ১৭:২০ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ১৭:২৩
আমরা প্রায়ই বিভিন্ন ধরনের ফ্লু-এর নাম শুনে থাকি। এর মধ্যে কিছু ফ্লু ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ে যা ব্যাপকভাবে প্রাণহানি ঘটায়। এজন্য অনেকে বিষয়টি সম্পর্কে জানতে চান। তাদের উদ্দেশে কিছু তথ্য তুলে ধরা হলো-

ফ্লু যে কারও হতে পারে
স্বাস্থ্যবান এবং স্বাস্থ্যহীন উভয়ই ফ্লুতে আক্রান্ত হতে পারেন। এছাড়া যেকোনও বয়সে এতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ আমরা সবাই যেকোনও সময় ফ্লুতে আক্রান্ত হতে পারি। তবে শিশু, বৃদ্ধ, গর্ভবতী নারী এবং মারাত্মক কোনও রোগে ভুগছে এমন মানুষদের ক্ষেত্রে ফ্লুতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি এবং এদের ক্ষেত্রে জটিলতা অনেক বেড়ে যায়।

western দ্রুত ছড়ায়
ফ্লু খুব দ্রুত ছড়ায়। এর মাধ্যমে শ্বাস প্রণালীর সংক্রামক রোগ হয়ে থাকে। মূলত ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের কারণে এমনটি হয় বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের চিকিৎসক দেনা নাদের। তিনি বলেন, বাতাসের মাধ্যমে এসব ভাইরাস ছড়ায়। আক্রান্ত কেউ কাশি কিংবা হাঁচি দিলে, এমনকি কথা বললেও এটা ছড়িয়ে পড়ে। গবেষকদের মতে, কোনও আক্রান্ত ব্যক্তি থেকে ছয় ফুট দূর পর্যন্ত এই ভাইরাস সহজেই ছড়াতে পারে। 

হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি
ফ্লুতে আক্রান্ত হলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের মলিকুলার কার্ডিওলজিস্ট গ্লেন পাইল বলেন, ফ্লুতে আক্রান্ত কোনও ব্যক্তির হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৬০০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

ডি/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়