• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

ঠোঁটে মানানসই লিপস্টিক

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ নভেম্বর ২০১৮, ২৩:২১ | আপডেট : ১১ নভেম্বর ২০১৮, ২৩:৩১
ঠোঁটকে বেশি আকর্ষণীয় করে তুলতে লিপস্টিকের ব্যবহার অতুলনীয়। লিপস্টিক বাছাইয়ের ক্ষেত্রে ত্বক ও মেকআপের সঙ্গে মানানসই রং বেছে নেওয়া খুবই জরুরি। প্রায় ৫০০০ বছর আগে ব্যাবিলনে মেসোপটেমিয়ান নারীরা প্রথম ঠোঁটে রঞ্জক পদার্থ ব্যবহার শুরু করেন। সেই থেকেই আজকের লিপস্টিক, যার প্রতি নারীদের আকর্ষণ সেই আগের মতই আছে।

লিপস্টিক দিয়ে ঠোঁটকে রাঙানোর মাধ্যমেই আমরা মেকআপ শেষ করি। সবসময়ই চেষ্টা করি পোশাকের সঙ্গে মিল রেখে মানানসই লিপস্টিক দিয়ে ঠোঁটকে রাঙাতে। তবে তার জন্য জানতে হবে আকর্ষণীয় করে ঠোঁট সাজানো বা লিপস্টিক ব্যবহার করার পদ্ধতি।

western কেননা লিপস্টিকের রং যদি ত্বক ও মেকআপের সঙ্গে না মানায় তবে ভালো দেখাবে না, বেমানান লাগবে। শীতের শুষ্ক আবহাওয়ায় ঠোঁটফাটা, চামড়া ওঠার মতো বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই শীতে ত্বকের মতো ঠোঁটের বাড়তি যত্ম নেওয়া প্রয়োজন। আর ঠোঁটে লিপস্টিক লাগানোর আগে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন ঠোঁটে মরা চামড়া না থাকে এবং ঠোঁট আর্দ্রতা বজায় থাকে।

যদি ঠোঁটে গাঢ় ও উজ্জ্বল রংয়ের লিপস্টিক ব্যবহার করা হয় তাহলে চোখের মেকআপ হালকা রাখতে হবে। কেননা ঠোঁটের সঙ্গে চোখের মেকআপও গাঢ় হলে দেখতে বেমানান লাগবে। ‘ট্রেন্ডি কালার’ বা যুগের হাওয়ায় যেসব রংয়ের লিপস্টিকের চলন বেশি হবে সেগুলো সবাইকে মানায়ও না। বরং নিজের সঙ্গে মানানসই লিপস্টিক বেছে নেওয়াটা অনেক গুরুত্বপূর্ণ।

ঠোঁটে লিপস্টিক দেওয়ার আগে প্রাইমার লাগিয়ে নিলে লিপস্টিক সুন্দর মতো বসবে এবং দীর্ঘস্থায়ী হবে। ঠোঁটের শেপ সুন্দর করে নিখুঁতভাবে লিপস্টিক লাগাতে চাইলে লিপস্টিক লাগানোর আগে একই রংয়ের লিপ লাইনার ব্যবহার করে লিপ লাইন করে নেওয়া উচিত। এতে লিপস্টিক দেখতে ভালো লাগবে। 

লিপস্টিক লাগানোর জন্য প্রথমে শুরু করতে হবে ঠোঁটের মাঝামাঝি অংশ থেকে। এরপর পুরো ঠোঁটে লাগিয়ে নিতে হবে। এতে করে পুরো ঠোঁটে নিখুঁতভাবে লিপস্টিক লাগানো যায়। ঠোঁটের উপরের ‘ভি’-এর মতো অংশটি এবং নিচের ঠোঁটের মাঝামাঝি অংশে হাইলাইট করলে ঠোঁট দেখতে আরও আকর্ষণীয় লাগে।
তবে প্রতিদিন লিপস্টিক না দিয়ে একটু বিরতি দেওয়াই ভালো। 

আরও পড়ুন :

জেএম/ডি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়