• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাজ্যের নাগরিকরা সাদাকালো টেলিভিশন কেন দেখে?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ নভেম্বর ২০১৮, ১৯:৫৬

যুক্তরাজ্যের নাগরিকরা এখনও সাদাকালো টেলিভিশন দেখে, এটা অনেকে বিশ্বাসই করতে চাইবে না। ব্যাপারটা অবিশ্বাস্য মনে হলেও সত্যি। বিশ্বের উন্নত দেশগুলোর তালিকার শুরুর দিকে থাকা এই দেশটির অনেক মানুষ এখনও স্বাচ্ছন্দ্যে সাদাকালো টেলিভিশন দেখেন।

যুক্তরাজ্যের টিভি লাইসেন্সিং প্রতিষ্ঠানের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাজ্যে এখনও সাত হাজারের বেশি মানুষ সাদাকালো টিভি দেখে।

দেশটিতে রঙিন টেলিভিশন যাত্রা শুরু করে ১৯৬৭ সালে। তখন উইম্বলডন সম্প্রচারের মধ্য দিয়ে এর যাত্রা শুরু হয়। অবশ্য মানুষ রঙিন টিভি দেখতে শুরু করে ১৯৭০ এর দশকে গিয়ে। ওই সময় বিশ্বকাপ দেখতে অনেকে নতুন টিভি কেনেন।

গার্ডিয়ানের ওই প্রতিবেদনে বলা হয়, ১৯৭০-এর দশকে ব্রিটেন দুইভাগে বিভক্ত ছিল- যারা রঙিন টিভি দেখে এবং যারা দেখে না। মূলত তখন রঙিন টিভি ছিল আভিজাত্যের প্রতীক।

রঙিন টেলিভিশনের বয়স ৫০ বছরের বেশি হলেও কেন এখনও সাদাকালো টিভিতে পড়ে আছে যুক্তরাজ্যের কিছু নাগরিক? এর ব্যাখ্যায় গার্ডিয়ান বলছে, দেশটিতে সাদাকালো টিভির জন্য লাইসেন্স ফি হিসেবে ৪৯ পাউন্ড বা প্রায় ৫ হাজার ৩২৮ টাকা পরিশোধ করতে হয়। অন্যদিকে রঙিন টেলিভশনের জন্য দিতে হয় ১৪৬ পাউন্ড বা প্রায় ১৬ হাজার টাকা।

এছাড়া নান্দনিক দিক দিয়ে সাদাকালো টিভির অবস্থান রঙিন টিভির চেয়ে অনেক ওপরে বলে মনে করেন কিছু ব্রিটিশ। এই ধরনের স্ক্রিনের সাহায্যে অনেক কিছু ব্যাখ্যা করা সম্ভব হয় বলেও মনে করেন তারা। এসব কিছু মিলিয়েই এখনও দেশটিতে এতো মানুষ সাদাকালো টিভি দেখে।

আরও পড়ুন :

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
টিকটক ট্রলে দুর্বিষহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নারীদের জীবন
X
Fresh