• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মাংসের জায়গা দখল করছে কাঁঠাল?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ নভেম্বর ২০১৮, ১৮:৩৩

বাংলাদেশের মানুষ কাঁঠাল চেনে না, এমনটি হতেই পারে না। বিশ্বের কয়েকটি দেশে ফলটির খুব চাহিদা রয়েছে। এর মধ্যে বাংলাদেশ একটি। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু দেশ, ভারতের কিছু অংশ, জ্যামাইকা এবং দক্ষিণ আমেরিকায় কাঁঠাল খুব জনপ্রিয়।

রিডার্স ডাইজেস্টের প্রতিবেদনে বলা হয়েছে, এই ফলটি দ্রুতই মাংসের জায়গা দখল করে নিচ্ছে। বর্তমানে অনেকে মাংস খান না কিন্তু কাঁঠাল খেতে পছন্দ করেন। এর অন্যতম কারণ হলো মাংস খাওয়ার ক্ষতিকর দিক থাকলেও কাঁঠালের ক্ষতিকর কিছু নেই।

কাঁঠালে এমন সব পুষ্টি উপাদান রয়েছে যা মাংসের বিকল্প হিসেবে কাজ করে। এছাড়া কাঁঠালের দামও মাংসের তুলনায় অনেক কম। এ কারণে দিন যাওয়ার সাথে সাথে মাংসের জায়গা দখল করছে ফলটি।

বিভিন্ন ধরনের পুষ্টিতে ভরপুর কাঁঠাল। এতে প্রচুর পরিমাণ প্রোটিনের পাশাপাশি রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন-এ ও কার্বোহাইড্রেট। বেশকিছু অঞ্চলে উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, ডায়রিয়া, লিভার সিরোসিস ইত্যাদি রোগের চিকিৎসায় ফলটি ব্যবহৃত হয়।

একটি ভালো জাতের কাঁঠাল গাছে বছরে সর্বোচ্চ ২০০টি পর্যন্ত কাঁঠাল হতে পারে। এর ভালো উৎপাদনক্ষমতা খাদ্য সংকট দূর করতে সহায়তা করবে। এজন্য তৃতীয় বিশ্বের যে দেশগুলোতে খাবার সংকট রয়েছে, সেখানে বেশি পরিমাণে কাঁঠাল গাছ রোপণের পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগে সংশোধিত ফল প্রকাশ
প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফলে ত্রুটি, সংশোধিত ফল রাতেই
প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ
বিয়ে বাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
X
Fresh