• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

পোষা প্রাণী কেন পালবেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ অক্টোবর ২০১৮, ২১:২৬

শখ করে অনেকে পোষা প্রাণী লালনপালন করেন। আবার কেউবা এগুলো এড়িয়ে চলতে চান। আপনি পছন্দ করেন বা নাই করেন, এসব প্রাণী পোষার কিছু সুবিধা রয়েছে যেগুলো হয়তো জানা নেই। দেখে নিন পোষা প্রাণীর কিছু উপকারী দিক-

হার্ট সুস্থ রাখে
পোষা প্রাণী লালনপালন করলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যাবে। বিশেষ করে বিড়াল এই উপকার করে। ভাসকিউলার অ্যান্ড ইন্টারভেনশনাল নিউরোলজি জার্নালে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, যারা জীবনে একবার হলেও বিড়াল লালনপালন করেছেন তাদের হার্ট অন্যদের চেয়ে অনেক বেশি নিরাপদ।

নিঃসঙ্গতা দূর করে
একাকিত্ব বা নিঃসঙ্গতা হার্টের অসুখের জন্য দায়ী। এছাড়া নিঃসঙ্গতা মানুষের অনেক রোগের দিকে ধাবিত করে। এজিং অ্যান্ড মেন্টাল হেলথে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন বলছে, বৃদ্ধদের মধ্যে যারা পোষা প্রাণী লালনপালন করেন, তারা অন্যদের চেয়ে ৩৬ শতাংশ কম নিঃসঙ্গ থাকেন। ফলে এদের রোগ-বালাই কম হয়।

-------------------------------------------------------
আরও পড়ুন : বিশ্বের সবচেয়ে দামি গাড়ি
-------------------------------------------------------

শরীরচর্চায় উৎসাহিত করে
পোষা প্রাণী শরীর চর্চায় উৎসাহিত করে। বিশেষ করে যাদের কুকুর আছে, তারা এ বিষয়টা ভালো উপলব্ধি করতে পারবেন। মিশিগান ইউনিভার্সিটির গবেষণা থেকে জানা যায়, যাদের কুকুর আছে তারা অন্যদের চেয়ে সপ্তাহে গড়ে প্রায় আধাঘণ্টা বেশি ব্যায়াম করেন।

এলার্জির সম্ভাবনা কমায়
পোষা প্রাণী এলার্জির সম্ভাবনা কমায়। বিশেষ করে যেসব বাচ্চারা পোষা প্রাণীর সাথে থেকে বড় হয়, পরবর্তী জীবনে তাদের এলার্জি হওয়ার হার অন্যদের চেয়ে অনেক কমে যায়। ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল এলার্জি শীর্ষক এক গবেষণায় এমনটি দেখা গেছে।

আরও পড়ুন :

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রহস্যজনক মৃত্যু পর্ন তারকা সোফিয়া লিওনের
X
Fresh