• ঢাকা রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

হোটেল ও মোটেলের পার্থক্য জানেন কি?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ অক্টোবর ২০১৮, ১৫:৫৩ | আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ১৫:৫৯
ভ্রমণে আপনার আগ্রহ থাকলে হোটেল-মোটেল বিষয়ে অনেক কথাই হয়তো শুনেছেন। কিন্তু কখনও ভেবেছেন কি, হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য কোথায়, কি কারণে দুটোকে আলাদা নামে ডাকা হচ্ছে? ভ্রমণপিপাসু হিসেবে হঠাৎ আপনাকে প্রশ্ন করলে এটা নিয়ে কি উত্তর দেবেন জেনে নিন।

whirpool
ভ্রমণকারী বা পর্যটকদের জন্য দুই ধরনের থাকার ব্যবস্থা রয়েছে। এর মধ্যে একটি হোটেল এবং অন্যটি মোটেল। দুটোই থাকার জায়গা হলেও কিছু সুযোগ-সুবিধা হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য তৈরি করেছে।

হোটেল শব্দটি চালু হয় ১৬০০ সালে। এটা ফ্রেঞ্চ শব্দ থেকে এসেছে। হোটেল হলো এমন একটি জায়গা যেখানে পর্যটক বা ভ্রমণকারীদের থাকার ব্যবস্থার পাশাপাশি খাওয়া-দাওয়া, লাউঞ্জ, জিম, বিনোদন এবং অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হয়। গ্রাহক চাইলেই এগুলো নিতে পারবেন।

অন্যদিকে মোটেলের ধারণাটি এসেছে আমেরিকা থেকে। ১৯২০-এর দশকে মোটেল ধারণাটি ব্যাপকভাবে চালু হয়। আমেরিকায় মহাসড়ক ব্যবস্থার উন্নতির সাথে সাথে মোটেলও জনপ্রিয়তা পেতে শুরু করে। মূলত মহাসড়কের পাশে বিশ্রামাগার হিসেবেই কাজ করে এটি।

মোটেলও পর্যটক বা ভ্রমণকারীদের থাকা ও খাওয়ার সুবিধা দেয়। তবে এখানে বাড়তি তেমন সুবিধা থাকেনা। দীর্ঘ যাত্রায় বিশ্রামের জন্য মোটেলে উঠে থাকেন পর্যটকরা। এখানে এসে সরাসরি নিজের বরাদ্দকৃত কক্ষে যেতে হয়।

সব মিলিয়ে হোটেল বিশাল ও মোটেল ছোট একটি ধারণা। সাধারণত হোটেলে থাকতে মোটেলের চেয়ে বেশি অর্থ খরচ হয়।

আরও পড়ুন :

ডি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়