• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

শরতেও নিজিকে সাজান মনের মতো

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৬ অক্টোবর ২০১৮, ১১:৪৮ | আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১২:৫৫
সূর্যের তাপ এবং ধুলোবালির কারণে এ সময়ে ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন। তাছাড়া এ সময় মেকআপ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে বেশি। ‘লেস ইজ মোর’ এই বাক্যটি মাথায় রেখে সবসময় পার্টি মেকআপ করা উচিৎ।

বিশেষ করে কোন ধরনের বিউটি প্রোডাক্ট ব্যবহার করবেন ও কি রঙ ব্যবহার করবেন সেটা খেয়াল রাখা দরকার। বছরের অন্য সময়ে যে ধরনের মেকআপ আমরা করে থাকি এই শরতে মেকআপ করার পদ্ধতি একটু ভিন্ন। এই গরমে ফ্রেশ লুক পেতে চাইলে মেনে চলুন কিছু বেসিক মেকআপ টিপস।

western মেকআপ শুরু করার আগে মাথায় রাখুন কয়েকটি বিষয়-

মেকআপের জন্য পরিষ্কার ত্বক খুবই জরুরি। মেকআপের আগে ক্লেনজিং জেল বা ক্রিম ভালো করে মুখে লাগান, তারপর ভেজা তুলো দিয়ে মুছে ফেলুন। ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে মুখ পরিষ্কার করার পরে মাইল্ড অ্যাসট্রিনজেন্ট ব্যবহার করতে পারেন।

ব্লাশার লাগানোর জন্য পরিষ্কার ব্রাশ ব্যবহার করুন। কানের চারপাশের অংশে ডাস্কি পিঙ্ক ব্লাশ লাগাতে পারেন। এতে কানের নিচের অংশ হঠাৎ করে হালকা দেখাবে না। দিনের বেলা আউটডোরে পার্টি হলে মেকআপে ফাউন্ডেশন কম ব্যবহার করলেও ক্ষতি নেই। এই গরমে পারফেক্ট চয়েজ হলো ওয়াটার বেসড্ ও পাউডার মেকআপ।

ফাউন্ডেশন ব্যবহার করলে দুই-এক ফোঁটা পানি মিশিয়ে নিলে মেকআপ হালকা মনে হবে। সন্ধ্যার মেকআপে কালার টোনে ন্যাচারাল লুক মেইনটেন করার চেষ্টা করুন। কপাল, নাক ও থুতনিতে ফাউন্ডেশন লাগান। তারপর ভেজা স্পঞ্জ দিয়ে পুরো মুখে ফাউন্ডেশন লাগান। গোল্ডেন গ্লো দিতে চাইলে গোল্ড টিন্টেড পাউডার ব্যবহার করতে পারেন। হেলদি গ্লো তৈরি করার জন্য পাউডার ব্লাশার ব্যবহার করুন।

চিকবোনে ব্লাশার লাগাবেন। আঙুলের ডগা দিয়ে ব্লাশার লাগালে ভালো আউটপুট পাবেন। তারপর ব্রাশ দিয়ে আপওয়ার্ড ও আউটওয়ার্ড স্ট্রোকে ব্লেন্ড করুন। যেন কোনো কিছু অতিরিক্ত মনে না হয়। পিঙ্ক বা পিচ ব্লাশার ব্যবহার করুন।

গর্জিয়াস আই মেকআপের জন্য ব্রাউন, ব্রোঞ্জ বা গোল্ড কালার আইশ্যাডো ট্রাই করতে পারেন। স্মোকি লুক পেতে চাইলে আইলাইনার হিসেবে ব্ল্যাক বা ব্রাউন কালার বেছে নিতে পারেন। দিনের বেলা আই পেন্সিল ব্যবহার করুন। ট্রান্সপারেন্ট মাশকারা ব্যবহার করতে পারেন।

স্কিন টোন ও পোশাক অনুযায়ী লিপ কালার অ্যাপ্লাই করতে হবে। চিকন ঠোঁটে ডার্ক শেড এবং পুরু ঠোঁটে হালকা শেডের লিপস্টিক লাগান। লিপস্টিকের কাছাকাছি রঙের লিপ লাইনার ব্যবহার করুন। দিনের যেকোনো সময়, পার্টি বা অন্য যেকোনো আয়োজনে আপনি উপস্থিত হতে চাইলে উপরের টিপস্গুলো মেনে নিজেকে সাজিয়ে নিতে পারেন অনায়াসে। এতে করে আপনি স্বতঃস্ফূর্ত থাকবেন যেমন, তেমনি মেকআপ নিয়ে দুশ্চিন্তাও দূর হবে।

আরও পড়ুন :

জেএম/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়