• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যে পাঁচটি শহর ঘুরে আসতে পারেন

আরটিভি অনলাইন ডেস্ক

  ১০ অক্টোবর ২০১৮, ২০:৩২

গ্রীষ্ম, বর্ষা কিংবা শীত, ভ্রমণ পিপাসু মানুষেরা ছুটে চলেন নতুন স্থানের আকর্ষণে। মনের মোহনায় আঁকেন নতুন নতুন ছবি। পর্যটক মনে অজান্তেই গেঁথে যায় অনেক স্মৃতি। বিশ্বে এমন কিছু অপরূপ সৌন্দর্যের স্থান আছে যেগুলোর শরীর জুড়ে আছে সৌন্দর্য, যা বারবার পর্যটক মনকে আকর্ষিত করে।

আসুন জেনে নিই সৌন্দর্যে মোড়া কাঙ্ক্ষিত শহরগুলো কী কী-

রিও ডি জেনেইরো, ব্রাজিল

রিউ দি জানেইরু অর্থ জানুয়ারির নদী। দক্ষিণ-পূর্ব ব্রাজিলের একটি প্রধান শহর এবং বৃহৎ সমুদ্রোপকূলীয় শহর এটি। প্রতি বছর এখানে বিশ্বের সর্ববৃহৎ কার্নিভাল উৎসব হয়, যার গাড়ির বহর ও মিছিল, রঙবেরঙের বেশভূষা, সাম্বা নর্তক-নর্তকীর দল পৃথিবীজুড়ে বিখ্যাত। শহরে আছে অতিবৃষ্টি অরণ্যে আবৃত চিরসবুজ তিজুকা জাতীয় উদ্যান। এখানের পাহাড়ি এলাকায় আছে রঙ বেরঙের বিশাল ঠোঁটের তুকান পাখি। এখানের রেস্তোরাঁগুলোতে প্রায়ই মনমুগ্ধকর সঙ্গীত উপভোগ করা যায়। যা পর্যটন মনকে আরও আকর্ষিত করে।

প্যারিস, ফ্রান্স

শিল্প, সাহিত্য, ঐতিহ্য কী নেই প্যারিসে। ভালোবাসার শহর হিসেবে খ্যাত আকর্ষণীয় এই শহরে প্রতি বছর ৮৪ মিলয়নের বেশি মানুষ ছুটে যান। এখানের রেলস্টেশন, এয়ারপোর্ট এ থাকা পিয়ানোর সমাহার পর্যটকদের কাছে ডাকে। প্যারিস এ আছে ল্যুভর আর্ট মিউজিয়াম যা পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় একটি মিউজিয়াম । লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা জগদ্বিখ্যাত দ্য মোনালিসার ছবি ও ভেনাস দ্য মিলো রয়েছে এই শহরে।

মাচু পিচ্চু, পেরু

প্রায় আট হাজার ফুট উচ্চতার একটি পুরাতন শহর মাচু পিচ্চু। অপূর্ব সুন্দর প্রাচীন ইনকা শহর ও অধিকাংশ সবসময় কুয়াশায় আচ্ছন্ন থাকায় বহু শতাব্দী ধরে এটি মানুষের অজানা। ১৯৮৩ সালে এটি ইউনেস্কোর 'ওয়াল্ড হেরিটেজ সাইট' এ যুক্ত করা হয় এবং ২০০৭ সালে এটিকে 'নিউ সেভেন ওয়ান্ডারস অব দ্যা ওয়াল্ড' এ অন্তর্ভুক্ত করা হয়। মাচু পিচ্চুর প্রত্নতাত্ত্বিক আবিষ্কারের পর প্রায় শত বছর পেরিয়ে গেছে, অথচ এখানের অনেক বিষয় এখনও মানুষের অজানায়। প্রতিনিয়ত রহস্যময় এই সৌন্দর্যের শহরের প্রতি মানুষের আকর্ষণ বেড়েই চলেছে।

সিডনি, অস্ট্রেলিয়া

নৌকার পাল আকৃতির বিশ্ববিখ্যাত অপেরা হাউজের ছবি অনেকেই দেখেছেন। কোটি কোটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু এই অপেরা হাউজের শহর সিডনি। সামুদ্রিক মাছের বাজারের জন্যও বিখ্যাত এই শহরে আরও আছে চোখ ধাঁধানো নকশার বিভিন্ন স্থাপনা। নতুন বছরকে বরণ করে নিতে এখানের মানুষেরা প্রতি বছর ৩১ ডিসেম্বর রাতে ফায়ারওয়ার্কসের মাধ্যমে সিডনিকে সাজায়, যে দৃশ্য অনলাইনে সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ উপভোগ করে।

কেপ টাউন, দক্ষিণ আফ্রিকা

প্রাকৃতিক সৌন্দর্য ও বন্দরের জন্য বিখ্যাত কেপ টাউন । কেপ পয়েন্ট ও টেবিল পর্বতসহ আরো অনেক দর্শনীয় স্থান রয়েছে কেপ টাউনে। ভৌগোলিক বৈচিত্র্যের দিক থেকে এ শহরকে বিশ্বের সুন্দরতম শহরগুলির মধ্যে গণ্য করা হয়। সমুদ্রের তীরবর্তী এই শহরটি দক্ষিণ আফ্রিকার একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র।

জিএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh