• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পূজায় নাড়ু-লাড্ডু

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ অক্টোবর ২০১৮, ১৯:২৮

সামনেই দূর্গাপূজা। আমাদের দেশে পূজা মানেই হরেক রকমের নাড়ু-লাড্ডুর সমাহার। মজার এসব খাবার পূজার আনন্দ বাড়িয়ে দেয় বহুগুণ। জেনে নিন, কয়েকটি নাড়ু-লাড্ডু তৈরির প্রক্রিয়া-

বেসনের লাড্ডু

উপকরণ

বেসন: ১ কাপ

পানি: আধা কাপ

কাঠ বাদাম: এক চা চামচ

এলাচ গুড়া: পরিমাণমতো

ভাজার জন্য তেল: পরিমাণমতো

সিরা তৈরি: চিনি দেড় কাপ ও পানি এক কাপ

প্রণালী

প্রথমে পানিতে চিনি জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন। এবার একটি পাত্রে পানি ও বেসন দিয়ে খুব ভালো করে মিশ্রণ তৈরি করুন। বড় হাতলসহ ঝাঁজরা চামচে মিশ্রণ নিয়ে গরম তেলে ছাড়ুন। এ পর্যায়ে অল্প আঁচে বুন্দিয়াগুলো সোনালী রঙ করে ভেজে তুলতে হবে।

সবশেষে চিনির সিরায় বুন্দিয়া, বাদাম কুচি এবং এলাচ দিয়ে মেখে ১০ মিনিট রেখে দিন। হাতে চিনির সিরা মেখে গোল করে লাড্ডু তৈরি করুন।

তিলের লাড্ডু

উপকরণ

তিল : ২৫০ গ্রাম

গুঁড় : ২৫০ গ্রাম

ঘি : ১ কাপ

প্রণালী

তেল ছাড়া তিল ভেজে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে নিন। এবার চুলায় একটি পাত্রে গুঁড় জ্বাল দিন। তা গলে গেলে তিল দিয়ে নাড়তে থাকুন। গুঁড়ের সাথে তিল মিশে শক্ত হয়ে এলে নামিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে তিলের মিশ্রণ ঢেলে গরম থাকতেই ঘি দিয়ে মিশিয়ে নিন। এ পর্যায়ে পছন্দমতো লাড্ডু তৈরি করুন।

নারকেলের নাড়ু

উপকরণ

নারিকেল: ৪টি

গুঁড় অথবা চিনি: ১ কেজি

তেজপাতা: ১টি

লবণ: এক চিমটি

এলাচ গুঁড়া: সামান্য

দারুচিনি: কয়েক টুকরা

প্রণালী

প্রথমে নারিকেল কুরিয়ে নিন। কোরানো নারিকেল ও গুঁড় ভালো করে মিশিয়ে পাত্রে দিন। এ পর্যায়ে দারুচিনি, তেজপাতা, এলাচ গুঁড়া ও লবণ দিয়ে নিতে হবে। এরপর ভালোভাবে নাড়ুন যাতে তলায় লেগে না যায়। হালকা আঁচে প্রায় আধাঘন্টা রান্নার পর নরম ও আঠালো হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। হালকা গরম থাকতেই হাতের তালুতে অল্প ঘি মেখে নারিকেল নিয়ে ছোট বলের মতো গোল করে নাড়ু তৈরি করুন।

ডি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh