DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬

মানসিক চাপ কমাতে পান পাতা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩১ আগস্ট ২০১৮, ০৮:২২ | আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ০৮:৪৩
আমাদের দেশে পান খুবই জনপ্রিয়। সাধারণত বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে বা অতিথি আপ্যায়নে পানের প্রচলন অনেক আগে থেকেই। কিন্তু আমাদের অনেকেরই হয়তো জানা নেই পান পাতার উপকারিতা সম্পর্কে। পান পাতার একাধিক উপাদান নানা ধরনের রোগের প্রকোপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এখনো নানা শারীরিক সমস্যায় এই পাতাকে কাজে লাগিয়ে চিকিৎসা করা হয়ে থাকে। তবে চিকিৎসকদের মতে, চুন ও জর্দাসহ পান খেলে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তবে জর্দা ছাড়া পান খেলে এর বেশকিছু উপকারিতা রয়েছে।

তাহলে জেনে নেয়া যাক পান পাতার এমনি কিছু উপকারিতা সম্পর্কে-

মানসিক চাপ কমাতে

যারা মানসিক চাপে ভুগছেন তারা পান পাতা খাওয়া শুরু করতে পারেন। কারণ এতে উপস্থিত বেশ কিছু প্রাকৃতিক উপাদান নিমেষে মন ভাল করে দেয়। সেইসঙ্গে হতাশা কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে রাতের খাবার শেষ করে ১-২টি পান পাতা মুখে নিলে দারুণ উপকার পাওয়া যায়।

খাবার হজমে সহায়তা করে

পান পাতা খাবার হজমে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পান পাতায় রয়েছে গ্যাস্ট্রো প্রটেকটিভ, অ্যান্টি-ফ্লটুলেন্ট এবং কার্মিনেটিভ এজেন্ট যার কারণে পান পাতা মুখে স্যালাইভা তৈরি করে। যা খাবার হজম করতে সাহায্য করে।
-------------------------------------------------------
আরও পড়ুন : যেসব অভ্যাসে এমনিতেই কমবে ওজন
-------------------------------------------------------

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

পান পাতা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই কার্যকরী। কারণ পান পাতা রক্তের শর্করার পরিমাণ কমায়।

ক্ষত সারাতে সাহায্য করে

পান পাতা ক্ষত সারাতে সাহায্য করে। এতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদান যেকোনো ক্ষত সারিয়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। কোনো ক্ষতস্থানে অল্প করে পান পাতার রস দিয়ে তার উপরে আরো কয়েকটি পান পাতা দিয়ে ব্যান্ডেজ করে বেঁধে রাখুন। এমনভাবে এক থেকে দুইদিন থাকলেই দেখবেন ক্ষত একেবারে সেরে গেছে।

আরও পড়ুন :

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়