DMCA.com Protection Status
  • ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

রান্নার আগে ভুলেও যে খাদ্যগুলো ধুবেন না

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ আগস্ট ২০১৮, ১৫:১৩ | আপডেট : ০৬ আগস্ট ২০১৮, ১৫:২৯
রান্না করার সময় সবার আগে যে চিন্তাটি মাথায় আসে সেটা হচ্ছে, সবার আগে খাদ্যবস্তুটা ধোয়া দরকার। তবে এরকম কয়েকটি খাদ্য আছে যেগুলো না ধোয়াই ভালো। বিজ্ঞানীরা বলছেন, সবকিছু পানির নীচে না রাখাই ভালো। কারণ তাতে খাদ্যগুণের পাশাপাশি রোগ প্রতিরোধ শক্তিও নষ্ট হওয়ার ঝুঁকি থেকে যায়। কোন কোন খাবার রান্নার আগে ধুবেন না জেনে নিন।

মাশরুম

মাশরুমে আছে দ্রুত পানি শুষে নেয়ার ক্ষমতা। এই কারণে পানিতে চুবালে বা পানিতে ধুলে তাদের সহজাত নমনীয়তা নষ্ট হয়। মাশরুম পরিষ্কার করার সবচেয়ে ভালো পদ্ধতি হল পেপার টাওয়েল দিয়ে চেপে চেপে মুছে ফেলা। এতে তার নমনীয়তার পাশাপাশি পুষ্টিগুণও বজায় থাকবে।
--------------------------------------------------------
আরও পড়ুন : যে অদ্ভুত লক্ষণগুলো ভয়াবহ রোগের ইঙ্গিত (১ম পর্ব)
-------------------------------------------------------

মাংস

মাংস ধুলে এর মধ্যে থাকা ব্যাকটেরিয়া আপনার হাতে এবং বেসিনে ছড়িয়ে পড়বে। তার চেয়ে ব্যাগ থেকে বের করার পর মাংস পেপার টাওয়েলের উপর রেখে তার পানি শুষে নিন। এমনকি মাংস সেদ্ধ করার পরে পানি ফেলে দেওয়াও জরুরি। ব্যাকটেরিয়ার হাত থেকে বাঁচতে হলে বাজার থেকে চিকেন কিংবা অন্যান্য মাংস কিনে এনে সরাসরি সেদ্ধ করে ফেলুন। তবে মাংস সেদ্ধ করা পানি ফেলে দিতে হবে।

ডিম

ডিমের খোসার ওপর নোংরা লেগে থাকে বলে কিনে আনার পরে তা ধুয়ে ফেলতে পছন্দ করেন অনেকে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, অভ্যাসটি ক্ষতিকর। ব্যাকটেরিয়ার উৎপাত ঠেকাতে ডিমের খোসার ওপর যে প্রাকৃতিক প্রলেপ থাকে, পানি লেগে তা উঠে যায়। ফলে জীবাণু সংক্রমণের সম্ভাবনা বাড়ে।

পাস্তা ও নুডলস

রান্না করার আগে প্যাকেট থেকে পাস্তা বা নুডলস বের করে অনেকেই ধুয়ে নেন। তারা জানেন না, এতে তার ওপর থাকা স্টার্চের স্তর উঠে যায়। ফলে রান্নায় ব্যবহার করা মশলা তার ভেতরে প্রবেশ করতে পারে না। রান্নার স্বাদও তাই থাকে না।

আরও পড়ুন : 

কেএইচ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়