• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মুগ ডালের হালুয়া

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ আগস্ট ২০১৮, ১৮:৪৬

খাবারের জগতে নানা ধরণের হালুয়া রয়েছে। হালুয়া তৈরি করাটা কিন্তু মোটেই কঠিন কিছু নয়, তা ডিমের হালুয়াই বলুন কিংবা গাজরের। কিন্তু মুগ ডাল দিয়েও যে বানানো যায় হালুয়া, জানন কী? আরটিভি অনলাইনের দেয়া রেসিপি দেখে জেনে নিন কীভাবে বানাবেন মুগ ডালের হালুয়া।

হালুয়া বানাতে যা লাগবে

খোসা ছাড়ানো মুগ ডালের পেস্ট ১ কাপ, ঘি ১ কাপ, বেসন ১ টেবিল চামচ, দুধ ১ ১/২ কাপ, গার্নিশের জন্য জাফরান সামান্য, চিনি ১ কাপ, মাওয়া ৩/৪ কাপ, এলাচি গুঁড়ো সামান্য, আমন্ড বা কাঠবাদাম কুচি ১০-১২টি।

--------------------------------------------------------
আরও পড়ুন : দ্রুত মেকআপ করবেন যেভাবে
--------------------------------------------------------

যেভাবে বানাবেন

ননস্টিক প্যানে ঘি গরম করে এতে বেসন ও মুগ ডালের পেস্ট দিয়ে নাড়তে থাকুন। বাদামি না হওয়া পর্যন্ত কিংবা ২০-২৫ মিনিট ক্রমাগত নাড়তে হবে। আরেকটি প্যানে ১/২ কাপ দুধ গরম করে এতে সামান্য জাফরান মিশিয়ে চুলো থেকে নামিয়ে নিন।

অন্য আরেকটি প্যানে চিনির সিরাপ তৈরি করতে হবে। চিনির সিরাপ তৈরির জন্য ১ কাপ পানিতে ১ কাপ চিনি ঢেলে দিন। চিনি সম্পূর্ণ গলে আসলে নামিয়ে নিবেন। এবার জাফরান মেশানো দুধ মুগ ডালে ছেড়ে দিন। সেই সাথে রয়ে যাওয়া বাকি দুধ ও মাওয়া মেশান। ২ মিনিট রান্না করুন।

এ পর্যায়ে মুগডালের মিশ্রণে এলাচি গুঁড়ো, বাদাম কুচি ও চিনির সিরাপ দিতে হবে। সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে ৫ মিনিটের জন্য প্যান ঢেকে রাখুন। তবে এর মাঝে চামচ দিয়ে নেড়ে নিতে ভুলবেন না, নাহলে হালুয়া প্যানের সাথে লেগে যেতে পারে।

৫ মিনিট পর হালুয়া হয়ে আসলে চুলো থেকে নামিয়ে পাত্রে ঢেলে দিন। উপরে জাফরান, বাদাম বা কিশমিশ দিয়ে সাজিয়ে নিন সুস্বাদু মুগ ডালের হালুয়া।

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh