logo
  • ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

রুই মাছের কোফতা কারি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ জুলাই ২০১৮, ১৫:২৬ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৬:১৬
ভোজনরসিক বাঙালির পাতে মাছ না হলে যেন চলেই না। আর রুই মাছ তো সারাবছরই পাওয়া যায়। আপনি কী রুই মাছ ভুনা খেয়ে খেয়ে ক্লান্ত? তাহলে বিশিষ্ট রাঁধুনী ফাহা হোসাইনের রেসিপি দেখে রান্না করে ফেলুন রুই মাছের কোফতা কারি।

bestelectronics
রান্নায় যা লাগবে

রুই মাছ ২৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১/২ কাপ, পেয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, সেদ্ধ আলু (মাঝারি) ১টা, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, বাদাম বাটা ১ চা চামচ, ডিম ১টা, কাঁচামরিচ ফালি ৭/৮ টা, লবণ ১/২ চা চামচ, চিনি ১/২ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।

--------------------------------------------------------
আরও পড়ুন : করলা চা খেয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ
--------------------------------------------------------

রান্না করবেন যেভাবে

প্রথমে রুই মাছ ১/৪ চা চামচ লবণ এবং ১ কাপ পানি দিয়ে সেদ্ধ করতে হবে। মাছ সেদ্ধ হয়ে এলে কাঁটা ছাড়িয়ে নিন। এবার কাটা ছাড়ানো মাছে সেদ্ধ আলু চটকে দিন। সঙ্গে ডিম এবং সামান্য লবণ দিয়ে ভালোভাবে চটকে নিন। এবার পছন্দ মতো আকারে গোলা পাকিয়ে মাঝারি আঁচে তেল গরম করে তাতে হালকা বাদামি করে কোফতা ভেজে নিন। এবার কারি বানাতে প্যানে কোফতা ভাজা তেল থেকে ১ টেবিল চামচ তেল এবং ঘি গরম করে এতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, বাদাম বাটা, গরম মসলার গুঁড়া দিয়ে হালকা কষিয়ে নিন।

এরপর তাতে ফ্রেশ ক্রিম, পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ ফালি, চিনি এবং বাকি লবণ দিয়ে বলক এসে তেল উপরে উঠে আসলেই তাতে কোফতাগুলো দিয়ে ২ মিনিট ঢেকে দমে রাখুন।

এবার চুলা বন্ধ করে ৫ মিনিট অপেক্ষা করলেই দেখবেন কোফতা ফুলে দ্বিগুণ হয়ে গেছে। এবার গরম পোলাও এর সঙ্গে পরিবেশন করুন মজার স্বাদের রুই কোফতা কারি।

(লুক অ্যাট মি এর সৌজন্যে)

আরও পড়ুন :

কেএইচ/এসএস

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়