logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

এলার্জির সমস্যায় যে বিষয়গুলো এড়িয়ে চলবেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ জুলাই ২০১৮, ০৯:২১ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ০৯:৩১
অনেকেই ভুগছেন এলার্জির সমস্যায়। এটি ভয়াবহ কোনও রোগ না হলেও একটু অসাবধান হলেই শারীরিকভাবে অসুস্থ হয়ে যেতে পারেন যে কেউ। এলার্জির সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য বেশকিছু নির্দেশনা জানা গেলো ভারতীয় অনলাইন সংবাদ মাধ্যম জিনিউজ থেকে। চলুন জেনে নিই।

bestelectronics
১) প্রথমেই জানতে হবে ঠিক কী কারণে আপনার এলার্জি হচ্ছে। এলার্জির জ্বালায় অতিষ্ঠ হয়ে অনেকে নিজে নিজে ফার্মেসিতে গিয়ে ফার্মাসিস্টকে জিজ্ঞেস করেই ওষুধ খান। সেটা না করে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। তার পরামর্শ নিয়েই কোন ধরনের এলার্জি সেটা চিহ্নিত করেই তবে ওষুধ খাবেন। নইলে পরে হতে পারে হীতে বিপরীত।

--------------------------------------------------------
আরও পড়ুন : যা খেয়ে কমাতে পারেন উচ্চ রক্তচাপ
--------------------------------------------------------

২) চেষ্টা করবেন আপনি যেখানে থাকেন সে জায়গাটিতে যাতে যথেষ্ট আলো-বাতাস ঢুকে। আলো-বাতাস ঢুকলে ঘর থাকবে জীবাণুমুক্ত। ঘরের মধ্যে ধুলাবালি ঢুকতে পারবে না। আর থাকবেন এলার্জি থেকে মুক্ত।

৩) কিছু ফল কিংবা সবজি আছে যেগুলো এলার্জি আক্রান্ত রোগীরা খেলে বেড়ে যায় সমস্যা। অনেকেরই কচুরলতি কিংবা কচু খেলে মুখে এবং গলায় চুলকানি এবং অস্বস্তি দেখা দেয়। যদি আপনার জানা থাকে কোন খাবারে আপনার এলার্জি থাকে তাহলে সেই সব খাবার থেকে দূরে থাকাই ভালো।

৪) আপনার জুতা, কাপড়, চুলে লেগে অ্যালার্জি সৃষ্টিকারী ধুলাবালি প্রতিনিয়তই ঘরে ঢুকে যায়। এছাড়াও ঘরে কোনও পোষা প্রাণী থাকলেও তার মাধ্যমেও ঘরে ধুলাবালি ঢুকে থাকে। এসকল কারণে যতটা সম্ভব গৃহস্থালি পরিষ্কার রাখতে হবে। শুধু তাই নয়, বাইরে থেকে এসে মাথার চুল ধুয়ে ফেলাটাও অনেক জরুরি। নয়তো চুলে লেগে থাকা ধুলাবালি বালিশেও লেগে যাবে এবং রাতভর সেই ধুলা লাগা বালিশে ঘুমালে এলার্জির সমস্যা আরও বেড়ে যেতে পারে।

৫) অনেকেই এলার্জির সমস্যায় চিকিৎসকের দেওয়া নাসাল স্প্রে ব্যবহার করে থাকেন। কিন্তু এই নাসাল স্প্রে ব্যবহারের ক্ষেত্রে অনেকেই নিয়ম মেনে চলেন না। নাসাল স্প্রের অতিরিক্ত ব্যবহারের ফলে নাকের ভেতরের অংশে এবং সাইনাসে মারাত্মক ক্ষতি হতে পারে। তাই স্প্রে ব্যবহারেও থাকুন সতর্ক।

আরও পড়ুন : 

 

 

 

কেএইচ/ এসএস

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়