• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সুস্বাদু চাইনিজ ভেজিটেবল রান্নার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জুলাই ২০১৮, ১৪:৫১

চাইনিজ ভেজিটেবল খেতে মজা ও পুষ্টিকর। বিভিন্ন অনুষ্ঠানে কিংবা রেস্টুরেন্টে গিয়ে আমরা এই চাইনিজ ভেজিটেবল খাই। আমরা যদি বাসায় মনোরম পরিবেশে এটি তৈরি করতে পারি তবে নিশ্চয়ই রেস্টুরেন্টের চেয়ে ভালো ও স্বাস্থ্যকর হবে। তাই আজ আপনাদের জন্য রয়েছে মজাদার চাইনিজ ভেজিটেবল রান্না করার রেসিপি। তাহলে দেখে নিন রেসিপিটি।

রান্নায় যেসব উপকরণ লাগবে

ফুলকপি ২ কাপ লম্বা লম্বা করে কাটা, বরবটি ১০০ গ্রাম (লম্বা, বাঁকা করে কাটা), গাজর মাঝারি সাইজ (২-৩টা, বাঁকা করে কাটা), পেঁপে মাঝারি সাইজ ২ কাপ, বাঁধাকপি ২ কাপ, ক্যাপসিকাম ১টা (লম্বা চিকন করে কাটা), গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার অথবা চালের গুঁড়া ২ টেবিল চামচ, চিনি আধাটেবিল চামচ, চিকেনের বুকের মাংস, কাঁচামরিচ ৭-৮টা, টক দই এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ (একটা পেঁয়াজ চারটা করে কাটা)।

--------------------------------------------------------
আরও পড়ুন : কোলেস্টেরল নিয়ন্ত্রণে যে খাবার
--------------------------------------------------------

যেভাবে রান্না করবেন

সবজিগুলোকে পাতলা করে কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর সবজি গুলোকে হালকা ভাপ দিয়ে অর্থাৎ অর্ধসিদ্ধ করে নিন এবং পানি ঝরিয়ে আলাদা রাখুন।

কড়াইতে তেল গরম করে হালকা আদা রসুন বাটা ও লবণ মেখে রাখা চিকেনের মাংসগুলো ভাজুন। সামান্য ভাজা হয়ে গেলে এবার একে একে পেঁয়াজ কিউব, কিছু কাঁচামরিচ চিরে দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন।

মাংসগুলো নরম হয়ে গেলে এবার সবজি, আদা রসুন বাটা, লবণ, চিনি এবং টক দই দিয়ে দিন। ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে থাকুন। এই পর্যায়ে এক চা চামচ গোল মরিচগুঁড়া ছিটিয়ে দিয়ে দিন এবং মিশিয়ে নিন। আগুনের আঁচ মধ্যম হবে। মিনিট দশেকের জন্য ঢাকনা দিয়ে রাখুন। মাঝে একবার নাড়িয়ে দেবেন।

এবার আধাকাপ গরম পানিতে দুই চা চামচ কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়া মিশিয়ে ভালো করে গুলিয়ে নিয়ে সবজিতে দিয়ে দিন। এখন ঢাকনা খোলা রেখে জ্বাল দিন। ঢাকনা দিলে সবজির রং নষ্ট হয়ে যেতে পারে। ঝোল কেমন রাখবেন, তা দেখে নিন এবং নামিয়ে নিন। এবার ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

টিপস: সবজির রঙ ঠিক রাখার জন্য আলাদা আলাদা সেদ্ধ করলে ভালো। অবশ্যই সেদ্ধ করার সময় কর্নফ্লাওয়ার ও লবণ দেবেন আর সিদ্ধ করার সময় ঢাকনা দিয়ে সিদ্ধ করবেন না। এটা সবজির রঙ ঠিক রাখে। নিজের ইচ্ছামতো যে কোনও সবজি দিতে পারেন বা বাদ দিতে পারেন।

আরও পড়ুন :

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh