• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মাছ-মাংসের বিকল্প সয়া মাঞ্চুরিয়ান

লাইফস্টাইল ডেস্ক

  ১৮ জুন ২০১৮, ১৫:৫৫

ভেজিটেরিয়ানরা মাছ-মাংসের বদলে সয়াবড়ি খেয়ে থাকেন। এটি একটি প্রোটিন সমৃদ্ধ খাবার। অনেকটা কুমড়ো বড়ির মতো। সয়াবড়ি পছন্দ করলে মাছ বা মাংসের বিকল্প হিসেবে রাখতে পারেন সয়াবড়ির ‘সয়া মাঞ্চুরিয়ান’। আসুন আজ জেনে নেই সয়াবড়ির রেসিপিটি।

যা লাগবে রান্নায়

সয়াবড়ি ২ কাপ, ময়দা ৪ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২-৩ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোল মরিচ গুঁড়ো সিঁকি চা চামচ, সয়াবিন তেল পরিমাণ মতো, লবণ স্বাদ মতো।

সস তৈরির জন্য : পেঁয়াজ ১টি কুচি করে কাটা, রসুন কুচি ৫-৬টি কোয়া, কাঁচা মরিচ কুচি ২টি, সাদা ভিনেগার ২ চা চামচ, টমেটো সস ২-৩ টেবিল চামচ, চিলি গার্লিক সস ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২-৩ চা চামচ, সয়া সস ২ চা চামচ, সয়াবিন তেল ২-৩ টেবিল চামচ, আধ কাপ পানি, পেঁয়াজ কলি আধ কাপ (কুচি করে কাটা)।

যেভাবে রাঁধবেন

সয়াবড়ি সেদ্ধ করে ভালো মতো ধুয়ে পানি ঝড়িয়ে রাখুন৷ এবার ব্যাটার তৈরি করার জন্য একটা বাটিতে ময়দা, কর্নফ্লাওয়ার, আদা রসুন বাটা, গোল মরিচ ও স্বাদ মতো লবণ দিয়ে তাতে সামান্য তেল দিয়ে মিশিয়ে নিন৷ কড়াইতে তেল দিন৷ তেল গরম হলে এবার সয়াবড়ি ব্যাটারে ডুবিয়ে ডিপফ্রাই করে নিন যতক্ষণ না মচমচে হয়ে যায়৷

আলাদা একটা প্যানে ২ থেকে ৩ চেবিল চামচ তেল দিন৷ তাতে কুচি করে রাখা রসুন ও কাঁচা মরিচ দিয়ে নেড়ে নিন৷ এবার পেঁয়াজ কুচি দিয়ে আরও বেশ খানিকক্ষণ ভাজুন৷ টমেটো সস, সোয়া সস, চিলি গার্লিক সস ও ভিনেগার দিয়ে ভালো করে মিশিয়ে নিন৷ এবার আধ কাপ পানিতে কর্নফ্লাওয়ার গুলে কড়াইয়ে দিয়ে দিন, ঝোল ঘন হয়ো আসবে৷ এবার ভেজে রাখা সয়াবড়ি দিয়ে পেঁয়াজ কলি কুচি ছড়িয়ে দিন৷ সয়া মাঞ্চুরিয়ান তৈরি৷

উপর থেকে সামান্য পেঁয়াজকুচি ছড়িয়ে গরম গরম ভাত, রুটি বা পরোটার সাথে পরিবেশন করুন৷

কেএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা-সাভার রুটে বিকল্প সড়ক ব্যবহারের নির্দেশ
সুলভ মুল্যে মাছ-মাংস-ডিম বিক্রি কার্যক্রম, বাড়ছে ভিড়
তামিম-মাহমুদউল্লাহদের বিকল্প নিয়ে বিসিবির কণ্ঠে উল্টো সুর
ইফতারে খেজুরের বিকল্প বরই, যা বলছেন ইসলামিক চিন্তাবিদ ও পুষ্টিবিদরা
X
Fresh