logo
  • ঢাকা রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

‘ধনীরা দীর্ঘস্থায়ী দাম্পত্যে বিশ্বাসী নয়’

লাইফস্টাইল ডেস্ক
|  ১৬ এপ্রিল ২০১৮, ১৭:৪৩ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৮, ১৭:৫২
যুক্তরাজ্যের ওয়ালসের সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, তারা গবেষণায় দেখেছেন ধনী মানুষেরা দীর্ঘস্থায়ী দাম্পত্য জীবনে বিশ্বাসী নয়। খবর টাইমস অব ইন্ডিয়া। 

bestelectronics
গবেষণা দলটির প্রধান ড. এন্ড্রু জি থমাস বিষয়টি ব্যাখ্যা করে বলেন, অনেক মানুষই দীর্ঘস্থায়ী সম্পর্কে বিশ্বাস করেন না। মনোবিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, মানুষ দীর্ঘস্থায়ী সম্পর্কে বিশ্বাস করে কিনা এটা নির্ভর করে তাদের সার্বিক অবস্থার উপর। সিঙ্গেল প্যারেন্ট হিসেবে নিজের সন্তানকে লালন-পালন করার ক্ষমতা আছে কিনা সেটিও একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে কাজ করে।

গবেষকদের দলটি ১৫১ জন নারী ও পুরুষ স্বেচ্ছাসেবকদের উপর পরীক্ষা চালায়। যার মধ্যে পুরুষের সংখ্যা ছিল ৭৫ এবং বাকিরা ছিল নারী।

--------------------------------------------------------
আরও পড়ুন : আমরা হাই তুলি কেন?
--------------------------------------------------------

পরীক্ষায় তাদেরকে সম্ভাব্য ৫০ জন পার্টনার খুঁজে বের করার জন্য ছবি দেয়া হয়েছিল। তারা এই সম্ভাব্য পার্টনারের সাথে দীর্ঘস্থায়ী সম্পর্ক অথবা স্বল্পস্থায়ী সম্পর্কে যেতে চান কিনা সে সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল।

পরীক্ষার দ্বিতীয় পর্যায়ে, তাদেরকে বিভিন্ন বিলাস দ্রব্য যেমন স্পোর্টস কার, জুয়েলারি, ম্যানসন এবং আকর্ষণীয় কেন্দ্রসমূহের ছবি দেখানো হয়।

এটা করার পর অংশগ্রহণকারীদের আবারও সম্ভাব্য পার্টনারের ছবি দেখিয়ে জানতে চাওয়া হয় যে, তারা তাদের সাথে দীর্ঘস্থায়ী অথবা স্বল্পস্থায়ী সম্পর্কে যেতে চান কিনা।

গবেষণার শেষ পর্যায়ে দেখা যায় বিলাসদ্রব্যের ছবি দেখে নারী এবং পুরুষ অংশগ্রহণকারীদের অধিকাংশই তখন স্বল্পস্থায়ী সম্পর্কের পক্ষে মত দেন।

এ থেকে গবেষক দলটি এ সিদ্ধান্তে উপনীত হন যে, যারা ধনী এবং সুস্থির জীবন যাপন করেন তারা দীর্ঘস্থায়ী সম্পর্কে যেতে চান না।

আরও পড়ুন :

 কেএইচ/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়