• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ব্যাকপেইন রোধে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক

  ০৩ মার্চ ২০১৮, ২১:২৭

ব্যথা যার হয় তিনিই বোঝেন তার কষ্ট। ব্যাকপেইন নিয়েও একই কথা বলা যেতে পারে। লো ব্যাকপেইন কিংবা কোমর ব্যথায় ভোগেননি এমন লোক কমই আছেন। এই সমস্যাটি যারা অফিসে এক বসায় কাজ করেন কিংবা নারীদের মধ্যে যাদের মেনোপজ হয়ে গেছে তাদের দেখা যায়। কিছু ব্যাপারে সতর্ক থাকলে ব্যাকপেইন কমাতে পারেন আপনিও। কিন্তু কীভাবে? জেনে নিন কিছু টিপস-

১. যাদের ব্যাকপেইন আছে তারা চেয়ারে বসার সময় কোমর সোজা রেখে বসুন। এজন্য এক-দুটি ছোট কুশন কোমরের নিচের অংশে রেখে বসতে পারেন। এতে কোমর সোজা থাকবে।

২. দীর্ঘসময় বসে থাকবেন না। হেঁটে আসুন কিছু সময়ের জন্য অথবা দাঁড়িয়েও থাকতে পারেন। এক পা একটা ছোট টুল কিংবা উঁচু কোনো কিছুর উপর রেখে অন্য পায়ে দাঁড়াতে পারেন। এতে আরাম বোধ করবেন।

৩. দীর্ঘসময় ধরে ট্রেন বা গাড়িতে বসে থাকলে ঝাঁকুনিতে কোমর ব্যথা আরও বেড়ে যায়। এজন্য দীর্ঘযাত্রা পথে ১-২ ঘণ্টা পর থেমে কিছুক্ষণ রেস্ট নিয়ে আবার যাত্রা করুন। এতে করে আপনার কোমর ভালো থাকবে।

৪. শক্ত বিছানায় ঘুমানোর অভ্যাস করুন। এতে পুরো শরীর যেমন সাপোর্ট পায় তেমনি নিচের দিকের স্পাইনগুলোতে চাপ কমে যায়। শক্ত বিছানা বলতে কিন্তু খালি কাঠ নয় আমরা যে তোষক ব্যবহার করি সেটি হলেই হবে।

৫. শোবার সময় কাত কিংবা চিৎ হয়ে শুতে পারেন। উপুর হয়ে শোবেন না। এতে করে কোমর বাঁকা হয় এবং লোয়ার স্পাইনের চাপ পড়ার ফলে ব্যাকপেইন বেড়ে যেতে পারে।

৬. অনেক সময় মালিশে কমতে পারে ব্যাকপেইন। নিজের পিঠে তো আর নিজে মালিশ করতে পারবেন না। তাই কোনো বন্ধুকে দিয়ে করিয়ে নিন। তবে কোনোভাবেই সরাসরি মেরুদণ্ডতে মালিশ করবেন না। পুরো পিঠে মালিশ করলে কাজে দেবে, আরাম পাবেন। কমে যাবে ব্যাকপেইন।

৭. শুনতে অদ্ভুত মনে হলেও পর্যাপ্ত বিশ্রামেও কমতে পারে ব্যাকপেইন। ব্যাকপেইনের ফলে যেহেতু আপনার পেশি প্রচণ্ড যন্ত্রণার মধ্যে থাকে, তাই বিশ্রামের মাধ্যমেও এগুলো কমানো যায়।

৮. হিট ওয়াটার বক্স পিঠের নিচে দিয়ে শুয়ে থাকুন। গরম লেগে ব্যথার জায়গাটিতে রক্ত চলাচল বাড়বে এবং ব্যথা কমে যাবে। তবে বেশি গরম পানি ব্যবহার না করাই ভালো। আর কোনোভাবেই একঘণ্টার বেশি হিট ব্যাগ রাখবেন না।

৮. অফিসে অনেকক্ষণ বসে কাজ করার ক্ষেত্রে কিছু ব্যাপার খেয়াল করতে হবে। যেমন- আপনার কম্পিউটারের স্ক্রিনটির উপরের অংশটি চোখ বরাবর সমান্তরাল থাকতে হবে। উরুর পুরোটাই চেয়ারে রেখে বসতে হবে। আপনার কোমরের অংশকে পুরোপুরি সাপোর্ট করতে পারে এরকম চেয়ার ব্যবহার করতে হবে। আপনার পা ৯০ থেকে ১১০ ডিগ্রি হারে বাঁকানো থাকতে হবে। হাত টেবিলে রাখতে হবে ফ্লোরের সাথে সমান্তরাল করে। এই অভ্যাসগুলো করলে ব্যাকপেইন এড়াতে পারবেন।

আরও পড়ুন:

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিরোধের জেরে মসজিদে বৃদ্ধকে ছুরিকাঘাত
যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ
মানবপাচার রোধে টেকসই সমাধানে গুরুত্বারোপ পররাষ্ট্র সচিবের
রমজানে জাল টাকা প্রতিরোধে নতুন নির্দেশনা
X
Fresh